আন্তর্জাতিকনতুন খবর

ভারত থেকে দূর, চীনের প্রতিবেশী দেশে ধুমধাম করে পালিত হবে দীপাবলি, প্রস্তুতি শুরু করল সরকার

নয়া দিল্লীঃ এবছর তাইওয়ানে (Taiwan) হিন্দুদের উৎসব দীপাবলিতে ভব্য আয়োজন করা হবে। মেগা দীপাবলি সেলিব্রেশন আয়োজন করার জন্য তাইওয়ান সম্পূর্ণ ভাবে প্রস্তুত। এই আয়োজন তাইওয়ান সরকার দ্বারাই করা হচ্ছে। বিশাল এই আয়োজন দেশের রাজধানী তাইপেইতে করা হবে। এই মেগা ফেস্টিভ্যাল তাইপে ইন্ডিয়া মিউজিক অ্যান্ড কালচার সেন্টার আর তাইওয়ানে থাকা ভারতীয় গ্রুপের তরফ থেকে করা হচ্ছে। এই আয়জনে দুই দেশের সাংস্কৃতিক ঝলক দেখা যাবে। তাইওয়ানের ডেপুটি বিদেশ মন্ত্রী টিএন চুং কোয়াং এই অনুষ্ঠানের নেতৃত্ব করবেন।

চীনের সাথে ভারতের মধ্যে সম্প্রতি সম্পর্কে ফাটল ধরেছে। আর এই কারণে এখন তাইওয়ান এবং ভারত একে অপরের সাথে সম্পর্ক আরও দৃঢ় করার কাজ করছে। আর সেই কারণে এবছর তাইওয়ান ন্যাশানাল ডে-তে ভারতের তরফ থেকে সম্পূর্ণ সমর্থন করা হয়েছিল। ভারতের রাজধানী দিল্লীতে জায়গায় জায়গায় তাইওয়ানের সমর্থনে পোস্টার লাগানো হয়েছিল। আর সোশ্যাল মিডিয়াতেও তাইওয়ান ট্রেন্ড করছিল। সেই সময় তাইওয়ানের রাষ্ট্রপতি ভারতীয়দের সমর্থনও করেছিলেন।

কিছুদিন আগে তাইওয়ানের রাষ্ট্রপতি ভারতীয় খাবার নিয়ে একটি ট্যুইট করেছিলেন। ওই ট্যুইটে তিনি লিখেছিলেন, ওনার প্রিয় ভারতীয় খাবার চানা মশালা আর নান। উনি নিজের ভারত যাত্রাকেও স্মরণ করেছিলেন। নিজের ভারত যাত্রাকে স্মরণ করে তাইওয়ানের রাষ্ট্রপতি ভারতকে ‘একটি প্রাণবন্ত, বিচিত্র এবং বর্ণময় দেশ হিসেবে বলেছিলেন। তাইওয়ানের রাষ্ট্রপতির এই কথাগুলোর মাধ্যমে আপনি দুই দেশের সম্পর্ক কতটা মধুর সেটা বুঝতেই পেরেছেন।

তাইওয়ান আর ভারতের বিরুদ্ধে চীনের আক্রমণাত্বক মনোভাব আপন করার পরেই দুই দেশ নিজেদের সম্পর্ক আরও মজবুত করার লক্ষ্যে নেমেছে। উল্লেখ্য, LAC তে ভারত চীনের মধ্যে কয়েকমাস ধরে গতিরোধ চলছে। আরেকদিকে চীন তাইওয়ানকে নিজেদের অংশ বলে দাবি করছে। এরপর তাঁরা ভারতীয় সাংবাদিকদের হুমকি দিয়ে বলেছে যে, তাঁরা যেন তাইওয়ানকে চীনের থেকে আলাদা না বলে।

Related Articles

Back to top button