আন্তর্জাতিকনতুন খবর

ভিডিও জারি করে সোজাসুজি চীনকে হুমকি তাইওয়ানের! চিন্তায় বেজিং

নয়া দিল্লীঃ তাইওয়ান (Taiwan) আর চীনের (China) মধ্যে উত্তেজনা বেড়েই চলেছে। এবার তাইওয়ান চীনকে হুমকি চিচ্ছে। ওই দেশের প্রতিরক্ষা মন্ত্রী একটি ভিডিও (Video) শেয়ার করে চীনকে হুঁশিয়ারি দিয়ে বলেছে, আমরা লড়াই করার জন্য উসকানি দেব না। কিন্তু চীন যদি নিজে থেকে কিছু করে, তাহলে এর পরিণাম ভয়ঙ্কর হবে। জানিয়ে দিই, দুই দিন আগেই আমেরিকা আর তাইওয়ানের মধ্যে F-16V ফাইটার জেট চুক্তি নিয়ে চীন তাইওয়ানকে ধ্বংস করে দেওয়ার হুমকি দিয়েছে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রী বৃহস্পতিবার রাতে একটি ভিডিও শেয়ার করেন। ওই ভিডিওতে দেখা যাচ্ছে যে, তাইওয়ানের সেনা সৈন্য অভ্যাস করছে। ১ মিনিট ১৮ সেকেন্ডের ওই ভিডিওতে প্রচুর হাতিয়ার, মিসাইল আর রকেট এবং লড়াকু বিমান দেখা যাচ্ছে। ভিডিও শেয়ার করে মন্ত্রী লেখেন, তাইওয়ানকে কমজোর ভাবা ভুল। আমরা শত্রুদের মোক্ষম জবাব দিতে প্রস্তুত।

জানিয়ে দিই, তাইওয়ান আর আমেরিকার মধ্যে ৬২ বিলিয়ন ডলারের F-16 ফাইটার জেট কেনার চুক্তি হয়েছে। এই চুক্তি অনুযায়ী, তাইওয়ান প্রথমে ৯০ টি ফাইটার জেট কিনবে, ওই ফাইটার বিমান গুলো অত্যাধুনিক হাতিয়ারের সাথে যুক্ত থাকবে। এই চুক্তি ১০ বছরের মধ্যে পূরণ হবে, কিন্তু কয়েকটি বিমান তাঁরা এখনই পেয়ে যাবে। চীনের সরকারি মিডিয়া হুঁশিয়ারি দিয়ে বলেছে যে, তাইওয়ান যদি এই চুক্তি রদ না করে, তাহলে চীনের সেনা মিলিটারি অ্যাকশন নেওয়ার জন্য সম্পূর্ণ ভাবে প্রস্তুত। চীন সরাসরি হুমকি দিয়ে বলছে যে, তাঁরা তাইওয়ানের এয়ারফিল্ড ধ্বংস করে দেবে।

চীন আগাগোড়াই তাইওয়ানকে নিজেদের অংশ বলে মেনে আসছে। চীনের দাবি হল, ভবিষ্যতে তাইওয়ান চীনে অন্তর্ভুক্ত হবে। আর তাইওয়ান নিজেদের একটি স্বাধীন দেশ হিসেবেই দকেহে। এই কারণেই দুই দেশের মধ্যে উত্তেজনা বজায় আছে।

Back to top button
Close