আন্তর্জাতিকনতুন খবর

যুদ্ধবিরতি লঙ্ঘনে মিলল যোগ্য জবাব, কপিসায় সালেহ সেনার কাছে পরাজিত তালিবান

নয়া দিল্লিঃ আফগানিস্তানে কবজা জমানো তালিবান কপিসা প্রান্তে বড়সড় ঝটকা খেল। সেখানে দেশের কার্যবাহ রাষ্ট্রপতি অমরুল্লাহ সাহেল’র নেতৃত্বাধীন রেজিস্ট্যান্স ফোর্স তালিবানদের মোক্ষম জবাব দিয়েছে। দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ কপিসা প্রান্তের সঞ্জন আর বাগলানের খোস্ত জেলায় হচ্ছে। এই সংঘর্ষে বহু তালিবান নিকেশ হয়েছে বলে জানা যাচ্ছে। জানা গিয়েছে যে পঞ্জশিরে তালিবানরা যুদ্ধবিরতি লঙ্ঘন করার পরেই এই সংঘর্ষ বাঁধে।

পঞ্জশিরই আফগানিস্তানের একমাত্র প্রান্ত যেখানে তালিবানরা এখন কবজা করতে পারেনি। তালিবান পঞ্জশির কবজা করার জন্য লাগাতার প্রয়াসও চালিয়েছে। কিন্তু সেই প্রয়াসে তাঁরা নিজদের অনেক সদস্যকে হারিয়েছে।

অন্যদিকে কাবুলের বিমান বন্দরে আত্মঘাতী হামলার পড়ই আফগানিস্তানের কার্যবাহ রাষ্ট্রপতি অমরুল্লাহ সালেহ গোটা বিশ্বকে সন্ত্রাসবাদের বিরুদ্ধে এক হওয়ার ডাক দিয়েছেন। উনি শুক্রবার টুইট করে লিখেছিলেন যে, বিশ্বকে সন্ত্রাসবয়াদের সামনে মাথানত করা উচিৎ না। আসুন কাবুল বিমানবন্দরকে মানবতার অপমান আর সন্ত্রাসবয়াদের উৎসস্থল হওয়া থেকে বাঁচাই।

সালেহ কাবুল হামলার পর বিস্ফোরক পোস্ট করে দাবি করেছিলেন যে, ওই হামলার জন্য তালিবান দায়ী। আর তাঁর কাছে প্রমাণও রয়েছে। তবে কপিসা প্রান্তে সালেহ গোষ্ঠীর জয় তালিবানকে যে আরও কমজোর করে দিলো, সেটা বলার আর অপেক্ষা রাখে না।

Related Articles

Back to top button