Press "Enter" to skip to content

CAA এর সমর্থনে নামলেন বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিন! বললেন এটা উদার ও ভালো সিদ্ধান্ত

শেয়ার করুন -

বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিন (Taslima Nasrin) ভারতে নাগরিকত্ব সংশোধন আইন নিয়ে তীব্র উত্তেজনার মধ্যে বড়ো মন্তব্য করেছেন। তসলিমা নাসরিন (Taslima Nasrin) খোলাখুলি ভাষায় নাগরিকত্ব সংশোধনী আইন (CAA) সমর্থন করেছেন। তাসলিমা নাসরিন CAA কে অত্যন্ত ভালো ও ‘উদার’ বলে বর্ণনা করেছেন। যে প্রতিবেশী দেশগুলির স্বাধীন মুসলিম চিন্তাবিদ, নারীবাদী এবং ধর্মনিরপেক্ষ লোকদের জন্য আইনটি শিথিল করা উচিত। তিনি আরও বলেছিলেন, বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানে ধর্মীয় কারণে যে সংখ্যালঘুরা নির্যাতন করা হয়েছে তারা ভারতের নাগরিকত্ব পাবে তা শুনে ভাল লাগছে। এটি একটি খুব ভাল ধারণা এবং খুব উদার।

প্রবাসে বসবাসরত লেখক এ সম্পর্কে বলেছিলেন, তবে আমি বিশ্বাস করি যে মুসলিম সম্প্রদায়ের মধ্যে আমার মতো স্বতন্ত্র চিন্তাবিদ এবং নাস্তিক যারা পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তানে নির্যাতন চালাচ্ছেন এবং তাদের ভারতে বসবাসের অধিকার পাওয়া উচিত। ‘নাসরিন কেরাল সাহিত্য উৎসবের দ্বিতীয় দিন ‘নির্বাসন: লেখকের যাত্রা’ সেশনে এটি বলেছেন। জানা যায় যে ভারতে সিএএর বিরোধিতা করা হচ্ছে, অন্যদিকে লোকেরাও এই আইনকে জোরালোভাবে সমর্থন করছে।

জানিয়ে দি, তসলিমা নাসরিন একজন নাস্তিক লেখক হিসেবে পরিচিত। উনি মুসলিমদের ধার্মিক আস্থার বিরুদ্ধে লিখেছেন বলেও বহুবার অভিযোগ উঠেছে। বাংলাদেশের কট্টরপন্থীরা তসলিমা নাসরিনকে হত্যার হুমকি পর্যন্ত দিয়েছিল।

FIle Pic

আর এখন উনি CAA এর সমর্থন করে আবারও কট্টরপন্থীদের হুমকির সম্মুখীন হবেন তা নিয়ে সন্দেহ নেই। তসলিমা নাসরিন CAA কে উদারবাদী ও ভালো সিদ্ধান্ত বলে প্রশংসা করেছেন। তবে একইসাথে উনি নিজের মতো উদারবাদী লোকজনের জায়গায় ভারতে চেয়েছেন।