নতুন খবর

২২,০০০ কোটি টাকার প্রোজেক্ট নিয়ে নামছে টাটা! চাকরি পাবে কয়েক হাজার যুবক যুবতী

টাটা (Tata) ভারতের এক নামি কোম্পানি যার ফ্যান প্রায় বেশিরভাগ ভারতীয়। বিশেষ করে যখন থেকে রতন টাটা কোম্পানির মুখ হয়েছেন তখন থেকেই মানুষের মন এই কোম্পানির প্রতি প্রভাবিত হয়েছে। রতন টাটাকে সরকার পদ্মভূষণ ও পদ্মবিভূষণ পুরস্কারে ভূষিত করেছে। আজকের দিনে দাঁড়িয়ে টাটা ভারতের প্রত্যেক ছোট থেকে বড়ো প্রোডাকশনের সাথে যুক্ত রয়েছে। এখন টাটা গোষ্ঠীকে কেন্দ্র করে বড়ো খবর সামনে আসছে।

আসলে টাটা এমন প্রথম কোম্পানি যারা ইন্ডিয়ান এয়ারফোর্সের জন্য বিমান নির্মাণ করবে। এই পরিপ্রেক্ষিতে টাটার ঝুলিতে ২২,০০০ কোটি টাকার ডিফেন্স ডিল এসেছে। এটা প্রাইভেট সেক্টরের জন্য সবথেকে বড়ো ডিফেন্স চুক্তি। এর আগে এই কাজ সরকারি সংস্থা হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড করতো। টাটার কাছে এই চুক্তি আসার দরুন প্রায় ৬০০০ জন মানুষ সরাসরি কাজ পাবেন। এছাড়াও অপ্রত্যক্ষভাবে কাজ পাবেন আরো কয়েক হাজার মানুষ।

এই বিমান তৈরির জন্য বেঙ্গালুরু ও হায়দ্রাবাদে জায়গা খোঁজার কাজ চলছে। গুজরাট ও উত্তরপ্রদেশেও এই বিমান নির্মাণের কাজ হবে বলে সূত্রের খবর। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, আগামী ৪ বছরের মধ্যেই ভারতীয় বায়ুসেনাকে আরও শক্তিশালী করতে ভারতে এসে পৌঁছাবে ১৬ উড়ান-সক্ষম সি-২৯৫ বিমান। বাকি বিমানগুলি আগামী ১০ বছরের মধ্যে ধীরে ধীরে স্পেনের সংস্থার সঙ্গে যৌথভাবে বানাবে টাটা অ্যাডভান্সড সিস্টেমস লিমিটেড।

এই চুক্তি নিয়ে দীর্ঘদিন আলোচনা চললেও তা বাস্তাবায়িত হচ্ছিল না জটিলতার কারণে। অবশেষে সেই সমস্যা মিটেছে। সেপ্টেম্বরের শুরুর দিকেই স্পেন থেকে ৫৬টি সি-২৯৫ পরিবহণ বিমান কেনার প্রস্তাবে রাজি হয় কেন্দ্রীয় মন্ত্রীসভার নিরাপত্তা বিষয়ক কমিটি।নয়া চুক্তি নিয়ে টুইট করেছেন প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র এ ভারতভূষণ বাবুও।

Related Articles

Back to top button