নতুন খবরভারতবর্ষ

আর চলবে না Jio, Airtel, Vi-র দাদাগিরি! গ্রাহকদের সুখবর দিয়ে কড়া নির্দেশ TRAI-র

নয়া দিল্লিঃ আপনার কি মনে আছে সেই দিনগুলো, যখন আমরা মোবাইলে রিচার্জ করতাম আর সেটি আজীবনের জন্য চলত? মানে লাইফটাইম ভ্যালিডিটি ছিল। যা কমপক্ষে ২০২৫ পর্যন্ত চলার কথা ছিল। এরপর 4G রিচার্জ প্যাক এলে আমরা মাসিক প্যাক নেওয়া শুরু করি। আমরা আজও সেই একই রিচার্জ করি, কিন্তু আপনি যদি মনোযোগ দিয়ে দেখেন তবে জানবেন যে, আমাদের দ্বারা করা রিচার্জ শুধুমাত্র ২৮ দিনের জন্য চলে! তবে তা এখন পরিবর্তন হতে চলেছে।

শীঘ্রই ২৮ দিনের রিচার্জ এখন পুরো এক মাসের জন্য হতে চলেছে। টেলিকম নিয়ন্ত্রক TRAI (টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া) বলেছে যে, টেলিকম সংস্থাগুলিকে কমপক্ষে একটি প্ল্যান ভাউচার, একটি বিশেষ ট্যারিফ ভাউচার এবং একটি কম্বো ভাউচার ৩০ দিনের বৈধতার সাথে অফার করা উচিত।

বৃহস্পতিবার টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া গ্রাহকদের ক্রমবর্ধমান চাহিদার কথা মাথায় রেখে টেলিকম অপারেটরদের একটি গুরুত্বপূর্ণ নির্দেশ জারি করেছে। TRAI টেলিকম ট্যারিফ (৬৬ তম সংশোধন) আদেশ, ২০২২ (২০২২ এর ১) জারি করেছে। যা টেলিকম পরিষেবা প্রদানকারীদের জন্য ২৮ দিনের অফার ছাড়াও ৩০ দিনের বৈধতার সাথে রিচার্জ প্যাকগুলি অফার করা বাধ্যতামূলক করেছে।

TRAI জানিয়েছে যে, ১৩ মে ২০২১-এ ট্যারিফ অফারের বৈধতা সময়কাল” সম্পর্কিত একটি পরামর্শপত্র জারি করা হয়েছিল, যেখানে TRAI গ্রাহকদের কাছ থেকে মন্তব্য এবং পরামর্শ চেয়েছিল, যার বিশদ বিবরণ TRAI ওয়েবসাইটে পাওয়া যাবে। পরামর্শ পত্রে তোলা ইস্যুগুলো নিয়ে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে একটি ওপেন হাউস আলোচনা সভার আয়োজন করা হয়েছিল। আর এরপরই ট্রাই এই নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে।

TRAI বলেছে যে, টেলিকম কোম্পানিগুলিকে অন্তত একটি প্ল্যান ভাউচার, একটি বিশেষ ট্যারিফ ভাউচার এবং একটি কম্বো ভাউচার প্রদান করতে হবে। যা প্রতি মাসের একই তারিখে পুনরায় রিচার্জ করতে হবে। TRAI বলেছে যে, এটি গ্রাহকদের কাছ থেকে টেলিকম পরিষেবা প্রদানকারীদের ২৮ দিনের বৈধতার শুল্ক প্রস্তাব সম্পর্কে উদ্বেগ প্রকাশ করে রেফারেন্স পেয়েছে। পরিষেবা প্রদানকারীরা জনসাধারণের জন্য ৩০ দিন বা এক মাসের বৈধতার সাথে ট্যারিফ অফার দিচ্ছে না।

TRAI বলেছে যে, সংশোধনী কার্যকর হওয়ার সাথে সাথে টেলিকম গ্রাহকদের উপযুক্ত বৈধতা এবং সময়কালের পরিষেবা অফারগুলি বেছে নেওয়ার আরও বিকল্প থাকবে। এটি গ্রাহকদের শুল্ক সংক্রান্ত আরও সচেতন পছন্দ করতেও সহায়তা করবে।

TRAI আরও বলেছে যে, টেলিকম কোম্পানি গুলি উল্লিখিত ট্যারিফ অফারের বৈধতা সময়কাল ২৮ দিন ইত্যাদি হিসাবে প্রকাশ করার ক্ষেত্রে স্বচ্ছ ছিল না এবং মাসিক ট্যারিফ আকারে এটি বাজারজাত করার চেষ্টা করেনি। TRAI আরও বলেছে, ” কর্তৃপক্ষ এই বিষয়ে গ্রাহকদের উদ্বেগ এবং উপলব্ধিগুলি মোকাবেলা করার প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতন এবং তাই একটি পরিবর্তন আনতে চায়।”

Related Articles

Back to top button