Press "Enter" to skip to content

অষ্টম শ্রেণীর পাঠ্যক্রমে পড়ানো হচ্ছে ভগত সিং-এর সাথে ফাঁসিতে ঝুলেছিল কুরবান হুসেইন, শুখদেব না!

শেয়ার করুন -

মুম্বাইঃ মহারাষ্ট্রের (Maharashtra) অষ্টম শ্রেণীর বাচ্চাদের পড়ানো পাঠ্যক্রমে একটি বড়সড় ভুল সামনে এসেছে। অষ্টম শ্রেণীর ক্লাসে মারাঠি বাল ভারতী বইতে বিপ্লবী শুখদেবের জায়গায় কুরবান হুসেইনের নাম ছাপা হয়েছে। বাচ্চাদের পড়ানো হচ্ছে যে, বিপ্লবি ভগত সিং আর রাজগুরুর সাথে কুরবান হুসেইনকে ফাঁসি দেওয়া হয়েছিল। বাচ্চাদের এই ভুল ইতিহাস পড়ানর জন্য মহারাষ্ট্রে নতুন বিতর্ক সৃষ্টি হয়েছে। এবার মহারাষ্ট্রে এই বিষয়ে রাজনীতি শুরু হয়েছে।

পাঠ্যক্রমে ভুল ইতিহাস নিয়ে ব্রাহ্মণ মহাসংঘ আপত্তি জাহির করেছে। আরেকদিকে মহারাষ্ট্রের প্রধান বিরোধী দল ভারতীয় জনতা পার্টি এই বিষয়ে হাঙ্গামা শুরু করেছে। বিজেপির মুখপাত্র রাম কদম বলেন, ইতিহাসকে বিকৃত করা যায় না, ইতিহাসের সন্মান করা শিখতে হয়। রাম কদম মহারাষ্ট্র সরকারকে একহাতে নিয়ে প্রশ্ন করেন যে, সরকার স্বাধীনতা সংগ্রামী শুখদেবকে কি করে ভুলে গেল?

আরেকদিকে কংগ্রেস সাফাই দিয়ে বলেছে যে, এটা মারাঠি বিষয়, কোন ইতিহাস না। কংগ্রেস জানায়, লেখন যদু সত্যজিৎ এর একটি লেখা এই বইতে ছাপা হয়েছে। কংগ্রেসের তরফ থেকে এও বলা হয়েছে যে, কুরবান হুসেইনও দেশের জন্য বলিদান হয়েছিল।, ওনাকেই ফাঁসি দেওয়া হয়েছিল। এরজন্য কুরবান হুসেইনের বলিদান যেন ভুলিয়ে না দেওয়া হয়। কংগ্রেসের তরফ থেকে সাফাই দিয়ে বলা হয়েছে যে, এই বই প্রাক্তন বিজেপি সরকারের আমলে ছাপা হয়েছিল, এখন রাজ্যে মহাবিকাশ অঘাড়ি জোট সরকার চলছে।