আন্তর্জাতিকনতুন খবর

দেশের জনতার বিরোধিতায় চীনের সাথে বড়সড় সাবমেরিন চুক্তি স্থগিত করল এই দেশ

ভারতের (India) সাথে সীমান্ত বিবাদ আর করোনা মহামারীর কারণে চীনের সমস্যা দিনদিন বেড়েই চলেছে। বিশ্বের শক্তিশালী দেশ গুলো ড্রাগনের বিরুদ্ধে একজোট হচ্ছে। এবার থাইল্যান্ডও (Thailand) চীনকে বড়সড় একটি ঝটকা দিলো। থাইল্যান্ডের সরকার দেশবাসীর বিরোধী মনোভাবের কারণে চীনের সাথে হওয়া সাবমেরিন চুক্তি রদ করে দিয়েছে। থাইল্যান্ড ২০১৫ সালে চীনের সাথে Yuan Class SYuan Class S26T সাবমেরিনের চুক্তি করেছিল। এই চুক্তি ৪৩৪ মিলিয়ন ডলারের ছিল।

এই মাসের শুরুতে সংসদীয় সমিতি ৭২৩.৫ মিলিয়ন ডলার দিয়ে আরও দুটি চীনা সাবমেরিন কেনার মঞ্জুরি দিয়েছিল। সরকারের তরফ থেকে বলা হয়েছিল যে, এই টাকা সাত বছরের কিস্তিতে চীনকে মেটানো হবে। কিন্তু জনতার রোষের কারণে করোনার কারণে ক্ষতিগ্রস্ত অর্থনীতির কথা মাথায় রেখে সরকার এই চুক্তি রদ করার সিদ্ধান্ত নেয়। থাইল্যান্ডের মানুষ সরকারের এই চুক্তির বিরুদ্ধে পথে নেমেছিল। বিরোধী দল গুলোর সাথে সাথে আম জনতাও সরকারের এই চুক্তিতে ক্ষোভে ফেটে পড়েছিল। চারিদিকে বিরোধীতার ঝড় বয়ে যাওয়ার কারণে সরকার অবশেষে এই চুক্তি বাতিল করতে বাধ্য হয়।

সরকারের মুখপাত্র বলেন, নৌসেনার জন্য সাবমেরিন কেনার প্রক্রিয়া এক বছরের জন্য রদ করা হয়েছে। তিনি জানান, দেশের আর্থিক দুর্গতি কাটাতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রয়ুথ চান-ওচা সাংবাদিকদের জানান, আমরা চীনের সাথে এই বিষয়ে কথা বলেছিল আমরা বেজিংকে জানিয়েছে যে আপাতত এই পরিস্থিতিতে আমরা চুক্তি এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সমর্থ না। ভবিষ্যতে এই চুক্তি নিয়ে আবারও ভাবা যেতে পারে।

Related Articles

Back to top button