নতুন খবরভারতবর্ষ

আজ গোটা বিশ্ব দেখবে ভারতের শক্তি, ৬৪ দেশের রাজদূত পৌঁছালেন হায়দ্রাবাদ

হায়দ্রাবাদঃ ভারতে (India) করোনা ভাইরাসের ভ্যাকসিন (Vaccine) নিয়ে গোটা বিশ্ব নজর গেঁড়ে বসে আছে। আর সেই কারণে ভারত নিজেদের করোনা ভ্যাকসিন নিয়ে গোটা বিশ্বকে অবগত করানোর প্রথম পদক্ষেপ নিল। আর সেই পদক্ষেপ অনুযায়ী ৬৪ দেশের রাজদূতকে হায়দ্রাবাদের প্রধান ওষুধ কোম্পানি ভারত বায়োটেকে নিয়ে যাওয়া হয়েছে আজ। রাজদূতদের দিল্লী থেকে বিমানে করে হায়দ্রাবাদে নিয়ে যাওয়া হয়েছে।

সরকারি সুত্র থেকে জানা যায় যে, প্রায় একমাস আগে ভারতীয় বিদেশ মন্ত্রালয় ১৯০ টির বেশি দেশের কূটনৈতিক মিশন আর প্রধান আন্তর্জাতিক সংগঠনগুলোকে কোভিড-১৯ এর ভ্যাকসিনের তৈরি নিয়ে তথ্য দিয়েছিল। সুত্র জানান, বিদেশ মন্ত্রালয় কোভি-১৯ ব্রিফিং উদ্যোগ অনুযায়ী, ভারতে বিদেশ মিশনের প্রধানরা হায়দ্রাবাদের সফরে এসেছেন।

সুত্র থেকে জানা যায় যে, বিদেশী রাজদূতদের অন্য শর গুলোতেও নিয়ে যাওয়া হবে। উনি জানান, ভারত কোভিড-১৯ মহামারীর সাথে মোকাবিলা করার জন্য বৈশ্বিক প্রচেষ্টায় গুরুত্বপূর্ণ যোগদান করছে। সরকারি সুত্র থেকে জানা যায় যে, ভারত ভ্যাকসিন তৈরির প্রয়াসে বিশাল আগ্রহ দেখাচ্ছে। ৬০ এর বেশি মিশনের প্রধানদের হায়দ্রাবাদের প্রধান বায়োটেক সংস্থা ভারত বায়োটেক আর বায়োলজিক্যাল ই এর পরিদর্শন করানো হবে।

একই সময়ে, ভারতের জাতীয় নিয়ন্ত্রক কর্তৃপক্ষ ‘সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন’ (সিডিএসসিও) ফাইজার, সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া এবং ভারত বায়োটেকের ভ্যাকসিন উপযোগের জন্য দেওয়া আবেদনগুলির পর্যালোচনা করবে। তিনটি সংস্থাই করোনার ভ্যাকসিনের জরুরিভাবে ব্যবহারের জন্য অনুমতি চেয়েছে। এই বিষয়ে, ভ্যাকসিন সংক্রান্ত গঠিত বিশেষজ্ঞ গ্রুপ ১২ টায় বৈঠক করবে।

Related Articles

Back to top button