Press "Enter" to skip to content

এক হাজার বছরেরও বেশি প্রাচীন দুটি ভারতীয় মূর্তি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ফেরত দেবেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

শেয়ার করুন -

অস্ট্রেলিয়ার সরকার জানিয়েছে যে, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন (Scott Morrison) এর ২০২০ এর ভারত সফরের সময় মহত্বপূর্ণ প্রাচীন শিল্পকলা গুলো ভারতের হাতে তুলে দেবে। এই শিল্প কলা গুলো অস্ট্রেলিয়ার ন্যাশানাল গ্যালারী অফ অস্ট্রেলিয়াতে আছে, এই শিল্প কলা গুলোকে ভারত থেকে কিনে নিয়ে যাওয়া হয়েছিল। কিন্তু অনেক পরীক্ষা নিরীক্ষা করার পর অস্ট্রেলিয়া স্বেচ্ছায় এই প্রাচীন শিল্প গুলোকে ভারতের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আর এই প্রাচীন শিল্প কলা গুলোকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ভারত সফরের সময় নিয়ে আসবেন।

দ্বারপাল জোড়া ১৫ শতাব্দীতে ভারতের তামিলনাড়ু রাজ্যে বানানো হয়েছিল। আরেকটি প্রাচীন মূর্তি হল নাগরাজ মূর্তি যেটা ষষ্ট অথবা অষ্টম শতাব্দীতে রাজস্থান অথবা মধ্য প্রদেশে বানানো হয়েছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনকে ভারতে আসার জন্য আমন্ত্রণ জানিয়েছেন। আর সেই আমন্ত্রণ স্বীকার করে মরিসন বলেন, তিনি আগামী বছরের জানুয়ারি মাসে ভারতে আসবেন। এই ঘোষণার সাথে সাথে স্কট মরিসন এই সফরকে ভারতের সাথে অংশিদারিত্বকে শীর্ষ স্তরে মজবুত করার জন্য আরেকটি পদক্ষেপ বলেছেন।

সাঙ্কেতিক ছবি

মরিসন বলেন, আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণ স্বীকার করে ভারতে যাব। সিডনিতে লবি ইন্সটিটিউটে বিদেশ নীতি নিয়ে একটি অনুষ্ঠানে বক্তিতা দেওয়ার সময় উনি এই কথা বলেন। উনি বলেন, আমার সফর অস্ট্রেলিয়ার সাথে ভারতের শীর্ষ স্তরে অংশীদারিত্বকে আরও মজবুত করার জন্য আরও একটি পদক্ষেপ। মরিসন বলেন, তিনি এই সফরে রায়সিনি ডায়লগে উদ্বোধনী ভাষণ দেবেন। এই সফরে ওনার সাথে একটি ব্যাবসায়িক প্রতিনিধি মণ্ডল ভারতে আসবে। তাঁরা ভারতে বিনিয়োগ এবং ভারতের আর্থিক রণনীতি এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কাজ করবেন।