নতুন খবরভারতবর্ষ

লাদাখের হট স্প্রিং আর গাগোরা থেকেও পিছু হটল চীনের সেনা

নয়া দিল্লীঃ পূর্ব লাদাখে ভারত- চীনের (India-China) মধ্যে বিগত কয়েকমাস ধরে চলা উত্তেজনার মধ্যে এবার দুই তরফের সহমতিতে সেনা পিছু হটা শুরু করেছে। এই প্রক্রিয়া কিছু দিনের মধ্যে সম্পূর্ণ হয়ে যাবে। ভারতীয় সেনার সুত্র অনুযায়ী, এলাকায় চীনের সেনা কাল থেকেই তাদের বানানো তাবু ভাঙা শুরু করেছে। সুত্র অনুযায়ী, দুই পক্ষই সংঘর্ষের জায়গা থেকে দেড় থেকে দুই কিমি পর্যন্ত পিছু হটেছে।

উল্লেখ্য, চীনের সেনা লাগাতার সীমান্তে নিজেদের শক্তি দেখাতে ব্যস্ত ছিল, কিন্তু ভারতের কড়া পদক্ষেপে তাঁরা মাথা নোয়াতে বাধ্য হয়। ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল আর চীনের বিদেশ মন্ত্রীর সাথে রবিবার হওয়া কথাবার্তার পর চীনের সেনা সোমবার গালওয়ান থেকে পিছিয়ে যায়। সুত্র অনুযায়ী, এতদিন ধরে লাগাতার আক্রমণাত্বক মনোভাব আপন করা চীনের সেনা ভারতের জবাবি পদক্ষেপের কারণে পিছু হটতে বাধ্য হয়।

যদিও এখনো পর্যন্ত এটা বলা মুশকিল যে, চীনের সেনা ঠিক কতটা পিছু হটেছে। এর সঠিক অনুমান ভেরিফিকেশন প্রক্রিয়াতেই বোঝা যাবে। সুত্র অনুযায়ী, চীনের তরফ থেকে সেনাকে পিছিয়ে নিয়ে যাওয়ার প্রক্রিয়ার উপর ভারত কড়া নজর রেখেছে। ১৫ই জুন গালওয়ানে দুই পক্ষের মধ্যে হওয়া সংঘর্ষের পর ভারতীয় সেনা চীনের উপর কড়া নজর লাগিয়ে বসে আছে। এবার ভারত আর কোন ঝুঁকি নেবে না। আরেকদিকে খবর পাওয়া যাচ্ছে যে, চীনের সেনা এবার হট স্পিং এবং গোগরা এলাকা থেকেও পিছু হটছে।

চীন আর ভারতের মধ্যে চলা উত্তেজনার মধ্যে আমেরিকা স্পষ্ট জানিয়ে দিয়েছে যে, তাঁরা কোন খারাপ পরিস্থিতিতে ভারতের পাশে আছে। এমনকি চীনের সাথে যদি কোনভাবে যুদ্ধের পরিস্থিতি তৈরি হয়, তাহলে মার্কিন সেনা ভারতের পাশে দাঁড়াবে।

Back to top button
Close