Press "Enter" to skip to content

সরাসরি পেটে লাথি চীনের! ভারতে ৫৯ টি অ্যাপ নিষিদ্ধ হওয়ার পর ক্ষতি কয়েক লক্ষ কোটি টাকার

শেয়ার করুন -

বাংলা হান্ট ডেস্কঃ সীমান্ত নিয়ে ভারত (India) আর চীনের (China) মধ্যে উত্তেজনা চরমে আছে। দুদিন আগেই ভারত চীনকে আর্থিক ঝটকা দিয়ে দেশ থেকে ৫৯ টি চীনা অ্যাপ (Chinese App) নিষিদ্ধ করে দিয়েছিল। আর এরপর থেকেই চীনের টেনশন বাড়তে থাকে। চীন এবার এই ব্যাপার নিয়ে দুশ্চিন্তা প্রকাশ করে বলেছে যে, ভারতে টিকটক ব্যান করার পর পেরেন্ট কোম্পানি বাইটড্যান্সের কয়েক বিলিয়ন ডলারের ক্ষতি হতে পারে।

চীনের সংবাদ মাধ্যম গ্লোবাল টাইমস ট্যুইট করে লিখেছে যে, গত মাসে লাদাখে বাস্তবিক নিয়ন্ত্রণ রেখায় হওয়া উত্তেজনার পর ভারত সরকার চীনের ৫৯ টি অ্যাপ ডিলিট করেছেন আর এরফলে টিকটকের প্যারেন্ট কোম্পানি বাইট ড্যান্সের ছয় বিলিয়ন ডলারের ক্ষতি হতে পারে। যদিও ভারতের তরফ থেকে বলা হয়েছে যে, চীনের এই অ্যাপ গুলো ভারতীয়দের গোপনীয়তা চুরি করত, আর সেই কারণে সুরক্ষার খাতিরে এই অ্যাপ গুলোকে নিষিদ্ধ করা হয়েছে।

আপনাদের জানিয়ে দিই, এর আগেও গ্লোবাল টাইমস ট্যুইট করে হুঁশিয়ারি দিয়েছিল যে, এরকম সিদ্ধান্তের ফলে ভারতের আইটি প্রোফেশনালদের ক্ষতি হবে। এর সাথে সাথে দুই দেশের মধ্যে উত্তেজনা আরও বাড়বে। চীনের ক্ষমতায় থাকা কমিউনিস্ট পার্টির মুখপত্র সংবাদ মাধ্যম গ্লোবাল টাইমস বলেছিল যে, টিকটক আর শেয়ার ইট এর মতো আন্তর্জাতিক অ্যাপকে নিষিদ্ধ করলে শুধু এই কোম্পানির খতিত হবে না, এরফলে এই কোম্পানি গুলোতে কাজ করা হাজার হাজার ভারতীয় আইটি কর্মচারীরা কাজ হারাবে।

এর আগে চীনের দূতাবাসের তরফ থেকে বলা হয়েছিল যে, ভারতের এই সিদ্ধান্ত ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন নিয়মের বিরুদ্ধে। ৫৯ টি চীনা অ্যাপ ব্যান করার জন্য ভারতের পাশে এসে দাঁড়িয়েছে আমেরিকাও। মার্কিন যুক্তরাষ্ট্র এই কাজের প্রশংসা করা বলেছে যে, ভারতের এই পদক্ষেপ দেশের সুরক্ষার জন্য অত্যন্ত জরুরী ছিল।