নতুন খবরভারতবর্ষ

বিশ্বের প্রথম ডবল-ডেকার কন্টেনার ট্রেন চালিয়ে নয়া ইতিহাস গড়ল ভারতীয় রেল

নয়া দিল্লীঃ ভারতীয় রেলওয়ে (Indian Railways) একটি নতুন বিশ্বরেকর্ড গড়ল। পশ্চিম রেলওয়ে সফলতাপূর্বক ডবল-স্ট্যাক কন্টেনার ট্রেনের (double stack container train) সঞ্চালন করল। এই সফলতা এতটাই বড় যে, এখনো পর্যন্ত বিশ্বের বড়বড় উন্নত দেশগুলো করতে পারেনি। ডবল-স্ট্যাক কন্টেনার ট্রেনের অনেক সুবিধা আছে। এই ট্রেন পরিবেশ বন্ধু, এই ট্রেনের সঞ্চালন অনেক সস্তা আর এই ট্রেনের ফলে দ্বিগুণ সময়ও বেঁচে যায়।

এটি একটি বড় উপলব্ধি, কারণ এই ট্রেনকে ইলেক্ট্রিক লাইনের মাধ্যমেও চালানো যেতে পারে। ভারতীয় রেল এই কাজে খুব সন্তুষ্ট কারণ লকডাউনের মধ্যেও তাঁরা ন্যাশানা ট্রান্সপোর্টার হওয়ার দায়িত্ব সঠিক ভাবে পালন করেছে। আর এই কারণে দেশের সাপ্লাই লাইন সচল ছিল।

ভারতীয় রেল বিদ্যুতের লাইনে প্রথম ডবল-স্ট্যাক কন্টেনার ট্রেন চালিয়ে একটি নতুন বিশ্বরেকর্ড স্থাপন করেছে। দেশের প্রথম ডবল-ডেকার কন্টেনার ট্রেন পশ্চিম রেলওয়ের ইলেক্ট্রিফায়েড স্টেশন গুজরাটে পালনপুর আর বোটাডের মধ্যে সঞ্চালন হয়। এটা গোটা বিশ্বে এরকম প্রথম উপলব্ধি।

রেলওয়ের এই প্রয়াসে গ্রিন ইন্ডিয়ার উচ্চাকাঙ্খি মিশনের জন্য অনেক লাভজনক হতে পারে। রেলওয়ে মন্ত্রালয় বয়ান জারি করে বলেছে যে, ভারতীয় রেল গর্বের সাথে ডবল-স্টেক কন্টেনার ট্রেন চালানো বিশ্বের প্রথম রেলওয়ে হয়ে উঠেছে। ১০ জুন এর অপারেশন গুজরাটের পালনপুর থেকে বোটাড স্টেশনের মধ্যে সফলতাপূর্বক সঞ্চালন হয়। রেলওয়ে মন্ত্রালয় অনুযায়ী, এইরকম অভিযানের ফলে মালপত্র নিয়ে যাওয়া, স্পীড আর কাস্টোমাইজেশনকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হবে।

রেলওয়ে মন্ত্রালয় জানাচ্ছে যে, করোনা ভাইরাসের কারণে দেশজুড়ে লকডাউন থাকার পরেও রেলওয়ে ন্যাশানাল ট্রান্সপোর্টার হিসেবে গত বছরের পরিসংখ্যানকেও পার করে যাওয়ার জন্য নজর গাড়িয়ে আছে।

Back to top button
Close