নতুন খবরভারতবর্ষ

দেশবাসীকে স্বস্তি দিয়ে কমবে রান্নার গ্যাসের দাম, বড়সড় সিদ্ধান্ত নেওয়ার পথে কেন্দ্র

নয়া দিল্লিঃ এলপিজি গ্রাহকদের জন্য গুরুত্বপূর্ণ খবর। এখন এলপিজি সিলিন্ডারের ওজন আগের থেকে অনেক হালকা হবে। এলপিজি সিলিন্ডার সাধারণত খুবই ভারী হয়ে থাকে এবং তাদের এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়া খুবই কষ্টসাধ্য কাজ। বিশেষ করে নারীদের পক্ষে গ্যাস সিলিন্ডার বহন করা খুবই সমস্যার বিষয় হয়ে ওঠে। এখন সিলিন্ডারের ওজন কম হওয়ায় সাধারণ মানুষের পক্ষে এটি ব্যবহার করা আরও সহজ হবে।

আসলে মানুষের সুবিধার জন্য গ্যাস সিলিন্ডারের ওজন কম হওয়াটা দরকার ছিল। গ্যাস সিলিন্ডার এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যেতে হলে এতদিন সমস্যা দেখা দিত। এখন এটাও শোনা যাচ্ছে যে সাধারণ মানুষের সুবিধার্থে শিগগিরই এলপিজি সিলিন্ডারের দাম কমাতে পারে সরকার।

উল্লেখযোগ্যভাবে, ১৪.২ কেজি গার্হস্থ্য রান্নার গ্যাস (এলপিজি) সিলিন্ডারের ওজনের কারণে, এটি পরিবহনে সমস্যা দেখা দিয়েছিল বারংবার। এর কারণে নারীদের যে সমস্যার সম্মুখীন হতে হচ্ছে, তার কথা মাথায় রেখে সরকার তার ওজন কমাতে বিভিন্ন বিকল্প বিবেচনা করছে। রাজ্যসভায় এক প্রশ্নের জবাবে পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরি এই তথ্য জানিয়েছেন। এর আগে একজন সদস্য ভারী সিলিন্ডারের কারণে নারীদের সমস্যার কথা উল্লেখ করেছিলেন।

এই প্রশ্নের জবাবে মন্ত্রী হরদীপ সিং পুরি বলেন, ‘আমরা চাই না মহিলা ও কন্যারা সিলিন্ডারের এই ভারী ওজন বহন করে নিজের শরীরের ক্ষতি করুক তাই এর ওজন কমানোর কথা ভাবা হচ্ছে।’ মন্ত্রী আরও বলেন, ‘১৪.২ কেজি ওজন কমিয়ে ৫ কেজি বা অন্য কোনো উপায় হোক, আমরা মাঝামাঝি একটা কিছু রাস্তা বের করব। আমরা তা করতে প্রতিশ্রুতিবদ্ধ। কিন্তু ঠিক এই সময় বিরোধী দলের সদস্যরা বরখাস্তকৃত ১২ সদস্যের বরখাস্ত প্রত্যাহারের দাবিতে স্লোগান দিতে থাকেন।

Related Articles

Back to top button