আন্তর্জাতিকনতুন খবর

‘সমাজের জন্য বিপজ্জনক” আখ্যা দিয়ে তাবলিগী জামাতকে নিষিদ্ধ করল সৌদি আরব সরকার

নয়া দিল্লিঃ সৌদি আরবের (Saudi Arabia) সরকার সুন্নি সংগঠন তাবলিগী জামাতের (Tablighi Jamaat) বিরুদ্ধে বড়সড় অ্যাকশন নিল। সৌদি আরব নিজেদের দেশে তাবলিগী জামাতের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে। শুধু তাই নয়, সরকার এও বলেছে যে, এই সংগঠন সন্ত্রাসবাদের দরজাগুলির (Gates of Terrorism) মধ্যে একটি। সরকার জানিয়েছে যে, মৌলানাদের নির্দেশ দিয়ে বলা হয়েছে যে, শুক্রবার নামাজের পর মসজিদ থেকে এই সংগঠন যে সমাজের জন্য বিপদ, সেটা নিয়ে প্রচার চালাতে।

সরকার টুইটের মাধ্যমে এমন অনেক পয়েন্ট জানিয়েছে, যার কারণে তাবলিগী জামাত দেশের জন্য হুমকি হয়ে উঠেছে এবং এটি নিষিদ্ধ করা হচ্ছে। মন্ত্রক বলেছে যে ইসলামিক বিষয়ক মন্ত্রী ডক্টর আবদুললাতিফ আল আলশেখ মসজিদের ইমামদের জুম্মার নামাজ সাময়িক রাখতে বলেছেন যাতে আগামী শুক্রবার তাবলিগী জামাত এবং এই সংগঠনকে নিয়ে সতর্কতা ছড়িয়ে দেওয়া যায়।

উল্লেখ্য, এই সংস্থাটি ১৯২৬ সালের দিকে ভারতে অস্তিত্ব লাভ করে। তাবলিগী জামাত একটি সুন্নি ইসলাম ধর্মপ্রচারক সংগঠন। এই সংগঠনটি মুসলমানদের সুন্নি ইসলামে ফিরে আসতে এবং ধর্মীয় শিক্ষা দেওয়ার জন্য কাজ করে। এটি একটি খুব পুরানো গোঁড়া সংগঠন এবং এখন এটি বিশ্বের সমস্ত দেশে পৌঁছেছে।

তখনলিগী জামাত সংগঠন কত বড় হয়েছে এটা প্রায় একটি পরিসংখ্যান থেকেই ধারণা করতে পারেন যে, সারা বিশ্বে এর ৩৫০ থেকে ৪০০ মিলিয়ন সদস্য রয়েছে। সৌদি সরকার বলেছে যে, এই সংগঠনটি দাবি করে যে তাঁরা শুধুমাত্র ধর্ম নিয়েই থাকে এবং রাজনীতির আলোচনা থেকে দূরে থাকে। কিন্তু তাদের এই দাবি সম্পূর্ণ মিথ্যে

Related Articles

Back to top button