আন্তর্জাতিকনতুন খবর

বিশ্বের সবথেকে বিধ্বংসী এয়ার ডিফেন্স সিস্টেম আসছে ভারতে, নিষেধাজ্ঞা তুলতে বাইডেনকে চাপ

নয়া দিল্লিঃ রাশিয়ার (Russia) থেকে S-400 মিসাইল প্রণালী কেনা নিয়ে আমেরিকা (United State) দ্বারা ভারতের (India) উপর নিষেধাজ্ঞা জারি করার খবরের মধ্যেই দু’জন মার্কিন সাংসদ রাষ্ট্রপতি বাইডেনকে চিঠি লিখে নিষেধাজ্ঞা তোলার আবেদন জানিয়েছেন। আমেরিকার দুই সাংসদ মঙ্গলবার জো বাইডেনের কাছে আবেদন করে বলেছেন যে, রাশিয়ার থেকে S-400  মিসাইল কেনার চুক্তি নিয়ে ভারতের বিরুদ্ধে ‘কাউন্টারিং আমেরিকা’স অ্যাডভার্সারিস থ্রু স্যাংশনস অ্যাক্ট” (CAATSA) যাতে লাগু না করা হয়।

বাইডেনকে লেখা চিঠিতে ডেমোক্র্যাটিক পার্টির সিনেটর মার্ক ওয়ার্নার আর রিপাবলিকান পার্টির সিনেটর জন কার্নিং রাষ্ট্রপতি বাইডেনের কাছে আবেদন করে বলেছেন CAATSA অনুযায়ী রাষ্ট্রীয় স্বার্থকে মাথায় রেখে ভারতকে ছাড় দেওয়া উচিৎ। ওনারা বলেছেন, এটা আমেরিকার স্বার্থে নেওয়া পদক্ষেপ হবে।

চিঠিতে সাংসদরা লিখেছেন, ‘রাশিয়ার উপকরণ কেনার বিষয়ে আমরা আপনার উদ্বেগ নিয়ে অবগত। আমরা আপনার প্রশাসনকে ভারতীয় আধিকারিকদের সামনে এই উদ্বেগকে তুলে ধরার জন্য উৎসাহিত করব। ভারতের পাশে দাঁড়িয়ে রাশিয়ার উপকরণ কেনার বিকল্পকেও সমর্থন করা জারি রাখব আমরা।”

উল্লেখ্য, ২০১৮ সালের অক্টোবর মাসে S-400  মিসাইল প্রণালী কেনার জন্য রাশিয়ার সঙ্গে পাঁচ বিলিয়ন মার্কিন ডলারের চুক্তি করেছিল ভারত। সেই সময় ট্রাম্প প্রশাসন হুঁশিয়ারি দিয়েছিল যে, ভারত এমন কাজ করলে তাঁদের উপর CAATSA অনুযায়ী নিষেধাজ্ঞা জারি হতে পারে। যদিও, মোদী সরকার এমন কোন হুঁশিয়ারিকে পাত্তা না দিয়ে রাশিয়ার সঙ্গে এই চুক্তি নিয়ে এগিয়ে গিয়েছিল। বলে দিই, রাশিয়ার S-400 বিশ্বের সবথেকে দীর্ঘ দূরত্বের মাটি থেকে হাওয়ায় নিশানা করা মিসাইল প্রতিরক্ষা প্রণালী হিসেবে পরিচিতি পেয়েছে।

Related Articles

Back to top button