নতুন খবরভারতবর্ষ

ভারতে রাফাল বিমান পাঠানো নিয়ে ফ্রান্সের তরফ থেকে এলো বড় বয়ান

নয়া দিল্লীঃ ভারতে (India) ফ্রান্সের (France) রাজদূত ইমানুয়েল লেনিন (Emmanuel Lenain) বলেন, ভারতের হাতে সময়মত ৩৬ টি লড়াকু রাফাল (Rafale) বিমান তুলে দেওয়া হবে। আর যেই সময় নির্ধারিত হয়েছিল সেই সময়ের মধ্যে ভারতের হাতে রাফাল তুলে দেওয়ার জন্য কড়া নিয়ম পালন করা হবে। ভারত ফ্রান্সের সাথে সেপ্টেম্বর ২০১৬ সালে ৩৬ টি রাফাল বিমানের জন্য প্রায় ৫৮ হাজার কোটি টাকার চুক্তি করেছিল।

লেনিন বলেন, ‘রাফাল বিমানের চুক্তি সম্বন্ধীয় কাজ এখনো পর্যন্ত সঠিক ভাবে সন্মানের সাথে করা হয়েছে আর বাস্তবে চুক্তি অনুযায়ী এপ্রিলের শেষ পর্যন্ত ফ্রান্স ভারতীয় বায়ুসেনার হাতে একটি নয়া রাফাল বিমান তুলে দেবে।”

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং আট অক্টোবর ফ্রান্সের একটি বিমান বন্দর থেকে প্রথম রাফাল ফাইটার জেট হাসিল করেছিলেন। রাজদূত জানান, ‘আমরা ভারতীয় বায়ুসেনার হাতে প্রথমে যত তাড়াতাড়ি সম্ভব চারটি রাফাল বিমান তুলে দেওয়ার কাজ করছি।”

ফ্রান্স আর ভারত করোনা ভাইরাস সংক্রমণের কারণে বিপর্যস্ত। গোটা ইউরোপের মধ্যে করোনায় সবথেকে প্রভাবিত দেশের মধ্যে একটি হল ফ্রান্স। গোটা দেশে এক লক্ষ ৪৫ হাজারেরও বেশি মানুষের মধ্যে করোনার সংক্রমণ পাওয়া গেছে। আর ২৮ হাজার ৩৩০ জনের মৃত্যু হয়েছে। যদিও লেনিন জানিয়েছেন যে, করোনার কারণে ভারতের সাথে করা রাফালের চুক্তিতে কোন প্রভাব পড়বে না।

Related Articles

Back to top button