Press "Enter" to skip to content

এপ্রিল মাসে ৬৯ লক্ষ যুবকদের ভাগ্য বদলে দেবে মোদী সরকার

শেয়ার করুন -

সরকার প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা (PMKVY) এর তৃতীয় দফা আগামী আর্থিক বছরে শুরু করার প্রস্তুতি নিচ্ছে। কৌশল বিকাশ এবং উদ্যোক্তা মন্ত্রী মহেন্দ্র নাথ পাণ্ডে (Mahendra Nath Pandey) এই তথ্য দেন। সরকার ২০১৫ সালে এই যোজনা শুরু করেছিলে আর ২০২০ পর্যন্ত এক কোটি কুশল বানানোর লক্ষ্যের সাথে সাথে ২০১৬ সালে এই প্রকল্পে কিছু বদল এনেছিল। আধিকারিক পরিসংখ্যান অনুযায়ী, ১১ নভেম্বর পর্যন্ত প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা অনুযায়ী দেশ জুড়ে ৬৯ লক্ষের বেশি মানুষকে প্রশিক্ষণ দিয়েছে।

বর্তমান যোজনার বিস্তার নিয়ে প্রশ্ন করাতে কৌশল বিকাশ এবং উদ্যোক্তা মন্ত্রী মহেন্দ্র নাথ পাণ্ডে বলেন, ‘আমরা বর্তমান সময়ে চলা যোজনা অনুযায়ী ৯০ শতাংশ লক্ষ্য হাসিল করে নিয়েছি। আপনারা জানেন যে, যুবকদের প্রশিক্ষণ দেওয়া আর কুশল বানানো সরকারের প্রধান উদ্দেশ্য। আমরা আগামী দিনে প্রধানমন্ত্রী বিকাশ যোজনার তৃতীয় দফা শুরু করব।”

উনি বলেন, তৃতীয় পর্যায় মার্চ ২০২০ সালের পর পেশ করা হবে আর এর সীমা বাড়িয়ে আরও বেশি করে প্রাধান্য দেওয়া হবে। যদিও বিকাশ এবং উদ্যোক্তা মন্ত্রী মহেন্দ্র নাথ পাণ্ডে নতুন দফার পরিসংখ্যান এখনই জানাবেন না বলে জানিয়ে দেন। উনি জানান আধিকারিক রুপে এর ঘোষণা হওয়ার পরেই সম্পূর্ণ তথ্য দেওয়া হবে।

কেন্দ্রীয় মন্ত্রী সার্বজনীন ক্ষেত্র আর নিজস্ব ক্ষেত্রের কোম্পানি গুলোকে শিক্ষানবিশ কার্যক্রমে জোড় দেওয়ার কথা বলা হয়েছে। উনি বলেন, ‘আমি আশ্বস্ত করছি যে, আমার মন্ত্রালয় সব প্রকারের সহযোগিতা করবে। কোম্পানি গুলোকে এগিয়ে আস্তে হবে আর শিক্ষানবিশ কার্যক্রম বাড়াতে হবে এবং সংগঠিত করতে হবে।”