নতুন খবরভারতবর্ষ

পাকিস্তান থেকে হাজার হাজার মানুষের ভারতীয় নাগরিকত্বের জন্য আবেদন, সংসদে হিসেব দিল কেন্দ্র

নয়া দিল্লিঃ ১৪ ডিসেম্বর ২০২১ পর্যন্ত পাকিস্তান (Pakistan) থেকে প্রায় ৭ হাজার ৩০৬ জন ভারতীয় নাগরিকত্বের (Indian Citizenship) জন্য আবেদন করেছেন। বুধবার সংসদে এই তথ্য জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের দেওয়া তথ্য অনুসারে, নির্ধারিত সময় পর্যন্ত ভারতীয় নাগরিকত্বের জন্য প্রাপ্ত ১০ হাজার ৬৩৫টি আবেদনের মধ্যে প্রায় ৭০ শতাংশই পাকিস্তানি নাগরিক। সাংসদ আব্দুল ওয়াহাবের ভারতীয় নাগরিকত্বের জন্য বর্তমান আবেদনকারীদের বিশদ জানতে প্রশ্ন করায় এই উত্তর দেন নিত্যানন্দ রাই।

রাই আরও বলেন, আফগানিস্তান, শ্রীলঙ্কা, মার্কিন যুক্তরাষ্ট্র, নেপাল এবং বাংলাদেশ সহ অন্যান্য দেশ থেকে ভারতীয় নাগরিকত্বের জন্য আবেদন মুলতুবি রয়েছে। তিনি বলেন, আফগানিস্তানের ১১৫২টি আবেদন রয়েছে, আর ৪২৮টি কোনও দেশের নাগরিক নন। ২২৩টি আবেদন মার্কিন যুক্তরাষ্ট্র এবং শ্রীলঙ্কা থেকে এসেছে এবং যথাক্রমে ১৮৯ এবং ১৬১ আবেদন নেপাল ও বাংলাদেশ থেকে মুলতুবি রয়েছে। মন্ত্রী সংসদে জানান যে, চীন থেকেও প্রায় ১০ আবেদন মুলতুবি রয়েছে।

তেলেঙ্গানা রাষ্ট্র সমিতির (টিআরএস) রাজ্যসভার সাংসদ কে কেশব রাও ২০১৮ থেকে ২০২১ সালের মধ্যে পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তান থেকে সংখ্যালঘু সম্প্রদায় হিন্দু, শিখ, খ্রিস্টান, জৈন এবং বৌদ্ধ ধর্মের মানুষের থেকে ভারতেত প্রাপ্ত মোট আবেদন সম্পর্কে জানতে চান। ভারত কত জনকে নাগরিকত্ব দিয়েছে তাও তিনি জিজ্ঞাসা করেন তিনি।

রাই বলেন, কেন্দ্র ২০১৮ থেকে ২০২১ সালের মধ্যে এই প্রতিবেশী দেশগুলির সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষের থেকে ভারতীয় নাগরিকত্বের জন্য ৮২৪৪টি আবেদন পেয়েছে এবং তাদের মধ্যে ৩১১৭ জনকে নাগরিকত্ব দিয়েছে। এই মাসের শুরুতে, রাই লোকসভায় বলেছিলেন যে, ৩০ সেপ্টেম্বর, ২০২১ পর্যন্ত গত সাত বছরে ৮.৫ লক্ষেরও বেশি ভারতীয় নাগরিক তাদের নাগরিকত্ব ছেড়ে দিয়েছেন। তিনি এও বলেছিলেন যে এই বছরের ২০ সেপ্টেম্বর পর্যন্ত ১,১১,২৮৭ জন তাদের ভারতীয় নাগরিকত্ব ছেড়ে দিয়েছেন।

Related Articles

Back to top button