আন্তর্জাতিকনতুন খবর

এবার প্রকৃতির ভয়ঙ্কর মারের মুখে চীন! ভেসে যেতে পারে ২৪ টি রাজ্যের কয়েক কোটি মানুষ

স্টাফ রিপোর্টঃ চীনের (China) ২৪ রাজ্যে চরম বৃষ্টি দেখা দিয়েছে। আর এর মধ্যে চীনের জলবিজ্ঞানী ওয়াং ওয়েলু থ্রি জর্জেস ড্যাম (Three Gorges Dam) ভেঙে যাওয়ার হুঁশিয়ারি জারি করেছেন। দিক্ষিন চীনে ১ লা জুন থেকে মুশলধার বৃষ্টি আর ঝড়ের কারণে ৭ হাজারের বেশি ঘর ভেঙে গেছে। সোমবার পর্যন্ত প্রায় ৮০ লক্ষ মানুষ এর কারণে প্রভাবিত হয়েছে। রিপোর্টস অনুযায়ী, এই প্রাকৃতিক দুর্যোগের কারণে চীনের প্রায় ২৯ লক্ষ ডলারের ক্ষতি হতে পারে।

তাইওয়ান নিউজের একটি রিপোর্ট অনুযায়ী, মুশলধার বৃষ্টির কারণে বাঁধ ভাঙার আশঙ্কার ফলে গোটা চীন আতঙ্কে ভুগছে। নিউ ইউর্ক টকের একটি রিপোর্ট অনুযায়ী, চীনের জল বিজ্ঞানী দেশের সবথেকে বড় জল বিদ্যুত প্রকল্পের ক্ষতির আশঙ্কা জাহির করেছেন। ওয়াং ওয়েলু জানান, ওই বাঁধের ডিজাইন, নির্মাণ আর কোয়ালিটির পরীক্ষা একটি দল দ্বারা করা হয়েছিল, আর এই প্রকল্প খুব দ্রুত শেষ হয়ে যায়। উনি বলেন, চীনের জল মন্ত্রী ইয়ে জিয়ানচুনও এটা স্বীকার করেছে যে দেশের কমপক্ষে ১৪৮ টি নদীর জলস্তর বিপদ সীমার উপর দিয়ে বইছে।

আরেকটি মিডিয়ার রিপোর্ট অনুজায়, ওয়াং বলেছেন যে, সবথেকে বড় চিন্তা হল ফাটল আর গভীর কংক্রিট যেটা বাঁধ নির্মাণের জন্য ব্যবহার করা হয়েছিল। জাংজি নদীর আশেপাশে থাকা মানুষদের জন্য আগামী দিনে বড় বিপদ আসতে চলেছে। সিএনটিভি অনুযায়ী, এই বাঁধ মানব ইতিহাসের সবথেকে উপলব্ধি গুলোর মধ্যে একটি। যদিও সময়ে সময়ে এই বাঁধ বানানো নিয়ে অনেক প্রশ্ন উঠেছে।

Related Articles

Back to top button