নতুন খবরভারতবর্ষ

আপনার মোবাইলে টিকটক ডাউনলোড করা আছে? চিন্তা নেই ওটাও বন্ধ! ভারতে সম্পূর্ণ ভাবে নিষিদ্ধ চীনা অ্যাপ

নয়া দিল্লীঃ গুগল প্লে স্টোরের (Google Play Store) পর এবার চাইনিজ মোবাইল অ্যাপ (Chinese Mobile App) টিকটক (Tiktok) সম্পূর্ণ ভাবে নিষিদ্ধ হল ভারতে (India)। এবার, ভারতে না নতুন করে টিকটক ডাউনলোড হবে, আর না পুরনো ডাউনলোড করা টিকটক চলবে। ভারত সরকার (Indian Government) দ্বারা ৫৯ টি চাইনিজ অ্যাপ নিষিদ্ধ করার পরেও এই অ্যাপ গুলো কাজ করত, কিন্তু এখন আর করবে না।

উল্লেখ্য, ভারত সরকার টিকটক সমেত ৫৯ টি চাইনিজ অ্যাপকে ভারতে সম্পূর্ণ ভাবে নিষিদ্ধ ঘোষণা করেছে। সরকার জানিয়েছে যে, ব্যবহারকারীদের গোপনীয়তা সুরক্ষিত ছিল না এই অ্যাপ গুলোতে।

কিছুদিন আগেই ভারতের গোয়েন্দা সংস্থা গুলো সরকারকে ৫২ টি চাইনিজ অ্যাপ নিয়ে চূড়ান্ত সতর্কতা জারি করেছিল। এমনকি তাঁরা দেশের নাগরিকদের এই অ্যাপ গুলো ব্যবহার না করার পরামর্শ দিয়েছিল। গোয়েন্দা বিভাগের এই অ্যালার্টের পর সরকার ওই ৫২ টি অ্যাপের সাথে আরও ৭ টি অ্যাপ যুক্ত করে সম্পূর্ণ ভাবে নিষিদ্ধ করে দেয়। সরকার এই চাইনিজ অ্যাপ গুলোকে দেশের সুরক্ষার জন্য বড় বিপদ বলে জানিয়েছে।

সরকার দ্বারা নিষেধাজ্ঞা জারি করার ১২ ঘণ্টার মধ্যেই ভারতে সর্বাধিক জনপ্রিয় টিকটক অ্যাপ গুগল প্লে স্টোর আর অ্যাপেল প্লে স্টোর থেকে উধাও হয়ে যায়। আরেকদিকে চাইনিজ অ্যাপ টিকটকে জারি নিষেধাজ্ঞার পর টিকটক কর্তৃপক্ষ একটি ট্যুইট করে জানায় যে, সরকার দ্বারা জারি এই নিষেধাজ্ঞা অস্থায়ী, আর তাঁরা সরকারের সাথে এই বিষয়ে কথা বলবে।

Back to top button
Close