নতুন খবরভারতবর্ষরাজনীতি

অসমের বিধানসভা নির্বাচনে নোটার থেকেও কম ভোট তৃণমূলে, রইল ফলাফলের পরিসংখ্যান

কলকাতাঃ বাংলা জয়ের পাশাপাশি অসমেও দাগ কাটতে চেয়েছিল তৃণমূল কংগ্রেস। মূলত NRC, CAA কে হাতিয়ার করে অসমে বিজেপির বিরুদ্ধে সুর চড়ানোই ছিল ঘাসফুল শিবিরের লক্ষ্য। আর সেই লক্ষ্য পূরণ করতে অসমের ১৫টি কেন্দ্রে নিজেদের প্রার্থী দিয়েছিল তৃণমূল। ওই ১৫টি কেন্দ্রের মধ্যে ১১টিই সংখ্যালঘু অধ্যুষিত কেন্দ্র। জানেন কি অসমের ওই কেন্দ্রগুলিতে কেমন ফল করেছিল তৃণমূল?

অসমের বাঙালীদের পাশে দাঁড়ানোর আশ্বাস নিয়ে ডিটেনশন ক্যাম্পের বিরুদ্ধে সুর চড়িয়েছিল তৃণমূল কংগ্রেস। কিন্তু দাঁত ফোটানো দূরের কথা, কারও মনে ছাপই ফেলতে পারেনি ঘাসফুল শিবির। ১৫ টি আসনেই সম্পূর্ণ ধরাশায়ী হয়েছে তৃণমূল। সবথেকে বড় বিষয় হল, ৮টি কেন্দ্রে নোটার থেকেও কম ভোট পেয়েছে তাঁরা। আর ১৫ টি আসনেই জমানত বাজেয়াপ্ত হয়েছে তৃণমূল কংগ্রেসের প্রার্থীদের।

৪টি আসনে ১ হাজারেরও কম ভোট পেয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। তবে বোকো আসনের তৃণমূল প্রার্থী গোপীনাথ দাস একটু হলেও আশার আলো জিইয়ে রেখছেন। সেখানে তিনি ১২ হাজার ৫৭১ টি ভোট পেয়েছেন। শতাংশের নিরিখে যা ৬.১৩ শতাংশ। তবে এত ভোট পেয়েও মানরক্ষা হয়নি ওনার। কমিশনের নিয়ম অনুযায়ী গোপীনাথবাবুরও জমানত বাজেয়াপ্ত হয়েছে।

অসমে যেই ১৫ আসনে প্রার্থী দিয়েছিল তৃণমূল কংগ্রেস, সেগুলোর সব ভোট মিলিয়ে মোট ৩৬ হাজার ৮০০-র মতো ভোট পেয়ছিল তাঁরা। যা ১ শতাংশেরও অনেক কম। আরেকদিকে, অসমে তৃণমূল প্রার্থীদের মধ্যে ভোট প্রাপ্তিতে দ্বিতীয় হয়েছেন আব্দুর রেজ্জাহ শেখ। তিনি বিলাসীপাড়া কেন্দ্রে মোট ভোট পেয়েছেন ৬ হাজার ৪৫৭টি। আর বাকি ১৩ টি আসনে ১ থেকে ২ হাজারের আশেপাশে ভোট পেয়েছে তৃণমূলের প্রার্থীরা।

Related Articles

Back to top button