নতুন খবরভারতবর্ষ

৩৫০০ কিমি দূরে থাকা লক্ষ্যকে ভেদ করতে সক্ষম পরমাণু মিসাইলের সফল পরীক্ষণ করল ভারত

৩ হাজার ৫০০ কিমি দূরে থাকা লক্ষ্যকে ভেদ করা পরমাণু হাতিয়ার নিয়ে যেতে সক্ষম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র K-4 এর সফল পরীক্ষণ করলো ভারত। এই পরীক্ষণ অন্ধ্রপ্রদেশের উপকূলের পাশে একটি ডুবোজাহাজ থেকে করা হয়। প্রতিরক্ষা গবেষক এবং উন্নয়ন সংগঠন ( DRDO ) দ্বারা বিকশিত এই মিসাইলকে খুব শ্রীঘ্রই নৌসেনার স্বদেশী আইএনএস আরিহান্ট শ্রেণীর পরমাণু সঞ্চালিত ডুবোজাহাজে যুক্ত করা হবে।

কে 4 মিসাইল ক্ষেপণাস্ত্রটি 12 মিটার দীর্ঘ এবং ওজন 17 টন। K 4 মিসাইল ক্ষেপণাস্ত্র, যা 3500 কিলোমিটার দূরে আঘাত করেছে, দেশীয়ভাবে তৈরি করেছে ডিআরডিও। এই ক্ষেপণাস্ত্রটির বিশেষত্ব হ’ল এটি রাডার এর মধ্যে সহজেই আসে না। কে 4 মিসাইলটির নাম রাখা হয়েছে ‘অগ্নি মিসাইল’। আবহাওয়ার পরিস্থিতির উপর লক্ষ রেখে এই মিসাইল পরীক্ষন করা হবে বলে জানা গেছে। এই মিসাইল সম্পূর্ণ দেশীয় যা DRDO দ্বারা নির্মিত।

এই মিসাইল ভারতীয় নৌসেনায় যুক্ত হলে ভারত মহাসাগরে নিজেদের আধিপত্য বিস্তারের চেষ্টা করা চীন সমস্যায় পড়বে। চীন আগামী ২০ বছরের মধ্যে নিজেকে বিশ্বের সবথেকে শক্তিশালী দেশ হিসেবে পস্তুত করার চেষ্টা করছে। যার জন এশিয়া মহাদেশে নিজের দাপট বজায় রাখার উপর জোর দিচ্ছে চীন। ভারতকে চাপে রাখার জন্য চীন সরকার পাকিস্তানকে ব্যাবহার করছে। তবে এই মিসাইল আসার পর মহাসাগরে চীনকে বড় ঝটকা দেবে ভারত।

Back to top button
Close