আন্তর্জাতিকনতুন খবর

UNSC-তে স্থায়ী পদের জন্য ভারতকে সম্পূর্ণ সমর্থন করব আমরা! চীনের সামনে দাঁড়িয়ে ঘোষণা রাশিয়ার

নয়া দিল্লীঃ রাশিয়া (Russia), ভারত (India) আর চীন (China) এর বিদেশ মন্ত্রীদের মধ্যে মঙ্গলবার বৈঠক হয়। এই বৈঠকে ভারতের বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর বলেন। ‘বিশ্বের শীর্ষস্থানীয় দাবি গুলো প্রতিটি উপায়ে অনুকরণীয় হওয়া উচিত। আন্তর্জাতিক আইনের সন্মান করা, অংশীদারদের বৈধ আগ্রহ স্বীকৃতি দেওয়া, বহুপক্ষীয়তার পক্ষে সমর্থন ও সৎকর্ম প্রচারকেই টেকসই বিশ্বব্যবস্থা গড়ে তোলার একমাত্র উপায়।”

ভিডিও কনফারেন্সের মাধ্যমে হওয়া বৈঠকে জয়শঙ্কর বলেন, ‘এই বিশেষ বৈঠক দীর্ঘস্থায়ী আন্তর্জাতিক সম্পর্কের নীতিগুলির প্রতি আমাদের বিশ্বাসকে নিশ্চিত করে, কিন্তু এই সময়ে সবথেকে বড় চ্যালেঞ্জ অবধারণা আর মন্দন্ডতার না, আজ সবথেকে বড় চ্যালেঞ্জ হল সমানভাবে এটি উপর অনুশীলন।”

ভারত, রাশিয়া আর চীনের বিদেশ মন্ত্রীদের মধ্যে হওয়া এই বৈঠকে সংযুক্ত রাষ্ট্রের সুরক্ষা পরিষদে ভারতের জন্য স্থায়ী সদস্যতার দাবিও ওঠে। রাশিয়ার বিদেশ মন্ত্রী বলেন, এই বৈঠকে সংযুক্ত রাষ্ট্রে সম্ভাবিত সংশোধন আর ভারতকে সংযুক্ত রাষ্ট্রের সুরক্ষা পরিষদের স্থায়ী সদস্য বানানোর দাবিও উঠেছে। উনি বলেন, আমাদের মতে ভারত সংযুক্ত রাষ্ট্রের স্থায়ী সদস্য হওয়ার দাবিবার আর আমরা ভারতকে সম্পূর্ণ সমর্থন করছি।

সীমান্তে ভারত আর চীনের মধ্যে চলা উত্তেজনা নিয়ে রাশিয়ার বিদেশ মন্ত্রী বলেন, আমার মনে হয় না যে এই সমস্যা সমাধান করতে এই দুই দেশের কারোর সাহায্যের দরকার। কোন দেশেরই ওনাদের সাহায্য করার দরকার নেই। এরা নিজেদের সমস্যা নিজেরাই সমাধান করে নিতে পারে। উনি বলেন, আমাদের বিশ্বাস যে পরিস্থিতি শান্তিপূর্ণ ভাবেই বজায় থাকবে আর দুই দেশই সমস্যা মিটাতে এগিয়ে আসবে।

Back to top button
Close