নতুন খবরপশ্চিমবঙ্গ

আমফানে ৩৫ হাজার কোটি চেয়েছিলাম, মাত্র এক হাজার কোটি টাকা দেওয়া হয়েছে! আক্ষেপ মমতা ব্যানার্জীর

কলকাতাঃ আজ দেশের করোনা পরিস্থিতি নিয়ে ১০ টি রাজ্যের মুখ্যমন্ত্রীদের সাথে ভিডিও কনফারেন্স করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। এই কনফারেন্সে অংশ নিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী (Mamata Banerjee)। আর সেখানে তিনি পশ্চিমবঙ্গের বকেয়া টাকা মেটানোর দাবি তোলেন। উনি অভিযোগ করেন বলেন, দীর্ঘদিন ধরে কেন্দ্রের কাছে আর্থিক বকেয়া টাকার দাবি জানালেও কোন স্বদিচ্ছা দেখায় নি দিল্লি সরকার। উনি জানান, করোনার বিরুদ্ধে মোকাবিলা করতে গিয়ে রাজ্যের ভাণ্ডার খালি হয়ে যাচ্ছে।

মমতা ব্যানার্জী বলেন, আমরা বারবার অনুরোধ করে পশ্চিমবঙ্গের ৫৩ হাজার কোটি বকেয়া টাকা মেটানোর কথা বলেছি। কিন্তু কেন্দ্র সরকার এই নিয়ে কিছুই বলে নি। আরেকদিকে GST বাবদ ৪ হাজার ১৩৫ কোটি টাকা পড়ে রয়েছে। সেটাও মেটানো হচ্ছে না। মমতা ব্যানার্জী বলেন, করোনা মোকাবিলায় আমরা এখনো পর্যন্ত ২৫ হাজার কোটি টাকা খরচ করেছি, আর সেই টাকার মধ্যে মাত্র ১২৫ কোটি টাকা কেন্দ্র দিয়েছে।

এছাড়াও তিনি বলেন, আমফান ঝড়ে বাংলার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। আর সেই ক্ষতিপূরণের জন্য আমরা কেন্দ্র সরকারের কাছে ৩৫ হাজার কোটি টাকা চেয়েছিলাম। সেখানেও মাত্র ১ হাজার কোটি টাকা দেওয়া হয়েছে। এরপর আর এই নিয়ে কিছু বলাই হয় নি। উনি জানান, আমফান আর করোনা দুই দিকের মার সহ্য করছে বাংলা। এরপরেও চিকিৎসা ব্যাবস্থায় এগিয়ে বাংলা।

তিনি জানান, রাজ্যের সমস্ত  সরকারি ও সরকার অধিগৃহীত বেসরকারি কোভিড হাসপাতালগুলিতে বিনামূল্যে চিকিৎসা হচ্ছে। মমতা ব্যানার্জী রাজ্যের আশা কর্মীদের কাজও তুলে ধরেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সামনে। তিনি জানান, আড়াই কোটি বাড়িতে অন্তত ৩০ কোটি বার পৌঁছেছেন আশা কর্মীরা। উপসর্গহীন আর হালকা উপসর্গ যাঁদের আছে, তাঁদের সেফ হোমে রাখা হয়েছে।

Back to top button
Close