আন্তর্জাতিকনতুন খবর

দাউদাউ করে জলছে ফ্রান্সের রাজধানী প্যারিস, দোকান, গাড়ি এমনকি ব্যাংকেও চলল তাণ্ডব

প্যারিসঃ ফ্রান্সের (France) রাজধানী প্যারিসে (Paris) সুরক্ষা আইনের খসড়ার বিরুদ্ধে প্রদর্শনের সময় পুলিশ আর আন্দোলনকারীদের মধ্যে গণ্ডগোল বাঁধে। এই সংঘর্ষে বিশাল সংখ্যক আন্দোলনকারী দোকানে তাণ্ডব চালায় আর গাড়িতে আগুন লাগিয়ে দেয়। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে কাঁদানে গ্যাসের গোলা ছাড়ে।

আন্দোলনকারীরা প্যারিসের সড়কে শান্তিপূর্ণ মার্চ বের করেছিল। সেই মিছিলে নতুন সুরক্ষা আইন রদ করার দাবি আর পুলিশের বিরুদ্ধে পোস্টার নিয়ে ঘুরছিল প্রদর্শনকারীরা। পুলিশ তাদের রোখার চেষ্টা করলে আন্দোলনকারীরা উগ্র হয়ে যায় আর দোকান এবং গাড়িতে আগুন লাগিয়ে দেয়। পুলিশ আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করার জন্য কাঁদানে গ্যাসের ব্যবহার করে। এরপর আন্দোলনকারীরা আরও ক্ষুব্ধ হয়ে যার আর ব্যাংকেও তাণ্ডব শুরু করে।

সরকার দ্বারা সংসদে একটি সুরক্ষা বিল পেশ করা আর মিডিয়ায় অনলাইন পুলিশ আধিকারিকদের প্রশংসা করার ফ্রান্সের রাজধানী বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে।

সম্প্রতি একটি এজেন্সির সমীক্ষা অনুযায়ী, ফ্রান্সের রাষ্ট্রপতির জনপ্রিয়তা কমেছে বলে দেখানো হয়েছে। ওই সমীক্ষায় দেখানো হয়েছে যে, ৩৮% ফ্রান্সের জনতাই এখন ম্যাক্রনের উপর ভরসা রাখছে। এরমধ্যে আশঙ্কা জাহির করা হচ্ছে যে, যেই ডানপন্থীদের রোখার জন্য দেশের মুখ্যধারার সমস্ত রাজনৈতিক শক্তির সমর্থনে ম্যাক্রন তিন বছর আগে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে দেশের ক্ষমতায় এসেছিল, এখন তারাই না ২০২২ এ হওয়া রাষ্ট্রপতি নির্বাচনে ম্যাক্রনকে হারিয়ে দেশের ক্ষমতা হাসিল করে নেয়।

Related Articles

Back to top button