Press "Enter" to skip to content

কেরল সমেত ৮ টি রাজ্যকে অতিরিক্ত ঋণ নেওয়ার অনুমতি দিল কেন্দ্র, নাম নেই বাংলার

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ বুধবার কেন্দ্র সরকার জানিয়েছে যে, ‘ব্যবসায়িকভাবে সহজসাধ্যতা’ সংস্কার সফলভাবে বাস্তবায়নের জন্য কেরলাকে অতিরিক্ত ২৩৩৩ কোটি টাকার ঋণ নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। কেরল ছাড়াও অন্য সাতটি রাজ্য হল অন্ধ্র প্রদেশ, কর্ণাটক, মধ্যপ্রদেশ, উড়িষ্যা, রাজস্থান, তামিলনাড়ু আর তেলেঙ্গানা। এই সমস্ত রাজ্য গুলোকে Ease of doing business সম্বন্ধিত সংশোধন গুলোকে লাগু করার জন্য অতিরিক্ত ঋণ নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

এই ৮ টি রাজ্যকে মোট ২৩ হাজার ১৪৯ কোটি টাকার অতিরিক্ত ঋণ দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। অর্থ মন্ত্রালয় একটি বয়ানে বলেছে, ‘এই সিদ্ধান্তের ফলে কেরল বাজার থেকে অতিরিক্ত ২ হাজার ৩৭৩ কোটি টাকার আর্থিক সহায়তা জোটানোর যোগ্য হয়ে উঠেছে। ১২ জানুয়ারি ব্যয় অধিদফতর দ্বারা এই অনুমতি দেওয়া হয়েছে।

সরকার মে মাসে আত্মনির্ভর ভারত প্যাকেজের একাংশ হিসেবে এই রাজ্য গুলোকে অতিরিক্ত ঋণ নেওয়ার অনুমতি দিয়েছিল, এই ঋণ ব্যবসাকে আর সহজ বানানোর প্রক্রিয়া সংশোধন করার জন্য দেওয়া হচ্ছে। বয়ানে বলা হয়েছে যে, রাজ্য গুলোকে অতিরিক্ত ৫৬ হাজার ৫২৬ কোটি টাকা অতিরিক্ত ঋণ নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে জেলা পর্যায়ে ব্যবসায়িক সংস্কারের মূল্যায়ন, এবং বিভিন্ন আইনের অধীনে ব্যবসায়ের নিবন্ধকরণ শংসাপত্র / ছাড়পত্র / লাইসেন্স নবায়নের প্রয়োজনীয়তা হ্রাস করা।