আন্তর্জাতিকনতুন খবর

চীনা নাগরিকদের জন্য ই-ভিসা স্থগিত করলো ভারত সরকার! আপাতত ভারত আসতে পাবে না চীনা নাগরিকরা

চীনের পরিস্থিতি দিন দিন ভয়ঙ্কর থেকে অতি ভয়ঙ্কর হয়ে উঠছে। করোনা ভাইরাসের দরুন চীনে লাগাতর চাপ সৃষ্টি হচ্ছে। এই ভাইরাসের দরুন প্রায় ১ লক্ষ মানুষ আক্রান্ত হয়ে পড়েছে। চিন্তার বিষয় এই যে, এখন অবধি এই ভাইরাসের প্রতিষেধক বের করা সম্ভব হয়নি। ভারত দেশ আপাতত চীনে আটকে পড়া ভারতীয় নাগরিকদের উদ্ধারের কাজে নেমে পড়েছে। আজ সকালেই দিল্লীতে একটা ফ্লাইটে ৩৩০ জন ও কাল ৩২৩ জনকে আনা হয়েছে। এর মধ্যে বেশকিছুজন মালদ্বীপের নাগরিক রয়েছে বলেও খবর সামনে এসেছে।

এর মধ্যে থেকে একটা বড়ো খবর সামনে আসছে যে, ভারত চীনা নাগরিকদের জন্য ই-ভিসা সাময়িকভাবে বাতিল করেছে। আসলে চীন থেকে ফেরা দুই ভারতীয় পড়ুয়ার দেহে করোনা ভাইরাস পাওয়া গেছে। এর পরেই ভারতের তরফ থেকে এই সিধান্ত নেওয়া হয়েছে। ভারতীয় দূতাবাসের তরফ থেকে এটাও নিশ্চিত করা হয়েছে যে, এই বাতিলের সময়সীমা দীর্ঘস্থায়ী হবে না।

এটাও বলা হয়েছে যে, যে সব চীনা নাগরিকদের জন্য ভারত আসা অত্যন্ত জরুরী তারা বেজিংয়ে থাকা ভারতীয় দূতাবাসে কথা বলতে পারেন। যেহেতু করোনা ভাইরাসের বিষয়টি ভয়ানক থেকে অতি ভয়ানক রূপ নিচ্ছে তাই এমন সিধান্ত কার্যকরী করা হচ্ছে।

প্রসঙ্গত, ভাইরাসে আক্রান্ত ব্যাক্তি প্রথমে হাঁচি, সর্দি কাশির সম্মুখীন হচ্ছে। তবে ভাইরাস প্রথমেই কিডনির উপর আক্রমন করছে। এখনও অবধি ভাইরাসের কোনো প্রতিকার আনা সম্ভব হয়নি। জাপান, তাইওয়ান, ভিয়েতনাম, মালেশিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, হং কং এ এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। এখনও অবধি চীনে ১ লক্ষ জন মানুষ এই ভাইরাসে আক্রান্ত। আসল পরিসংখ্যান আরো বেশি হতে পারে বলে অনেকে মত প্রকাশ করছে।

Back to top button
Close