নতুন খবরভারতবর্ষ

কেন্দ্রীয় পরিবহন মন্ত্রীর ঘোষণা, এবার থেকে রাস্তা নির্মাণের জন্য গাছ না কেটে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হবে

বৃহস্পতিবার কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী নিতিন গড়কড়ি (Nitin Gadkari) লোকসভায় বলেন, এবার থেকে সড়ক নির্মাণের জন্য বড় গাছ কাটা হবেনা, এবার থেকে সেই গাছ গুলোকে কাটার বদলে সেগুলোকে অন্যত্র স্থাপন করা হবে (tree transplantation)। বৃহস্পতিবার গড়কড়ি সংসদে গোপাল শেট্টি, পঙ্কজ চৌধুরী আর অন্যান্য কয়েকজন সদস্যের প্রশ্নের জবাবে এই তথ্য দেন।

উনি জানান, আমরা নির্ণয় নিয়েছি যে, এবার থেকে আর গাছ কাটা হবেনা, সেগুলোকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হবে। এরফলে সড়ক নির্মাণেও দেরি হবেনা, আর পরিবেশেরও রক্ষা হবে। গড়কড়ি বলেন, গাছ গুলোকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার জন্য লোকাল ইঞ্জিনিয়ার্সদের সাহাজ্য নেওয়া হবে।

আরেকটি অন্য প্রশ্নের জবাবে গড়কড়ি বলেন, ওনার মন্ত্রালয় সড়ক নির্মাণের জন্য বিগত কয়েক বছর ধরে উত্তর প্রদেশে ৫৫ হাজার কোটি টাকা দিয়েছে, সেটা থেকে খরচও হয়েছে বলে জানান তিনি। উনি এও জানান যে, গাছ অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার জন্য সবথেকে বেশি টাকা উত্তর প্রদেশকেই দেওয়া হয়েছে।

এক সপ্তাহ আগে কেন্দ্রীয় পরিবহন মন্ত্রী গড়কড়ি সংসদে বলেন, বর্তমান সময়ে কংক্রিট দিয়ে রাস্তা বানানো হচ্ছে, আর আগামী ১০০ বছরে এই রাস্তায় গর্ত হবেনা। এরপর উনি বলেন, জাতীয় সড়ক নির্মাণের কোয়ালিটিতে কোন প্রকারের দুর্নীতি আর খারাপ জিনিষ বরদাস্ত করা হবেনা। সড়ক দুর্ঘটনার মামলায় ভারত বিশ্বে প্রথম স্থানে আছে, আর এই নিয়ে আমি খুব দুঃখিত।

Related Articles

Back to top button