Press "Enter" to skip to content

সোমালিয়ার রাজধানী মোগাদিশুতে ভয়াবহ জঙ্গি হামলায় মৃত ৭৩, আহত ৫০ এর বেশি

শেয়ার করুন -

শনিবার সোমালিয়ায় একটি ট্রাক বোমা বিস্ফোরণে ৭৩ জনের মৃত্যু হয়েছে বলে খবর। সংবাদ সংস্থা এএফপি অনুযায়ী, সোমালিয়ার রাজধানী মোগাদিশুর (Mogadishu) একটি ব্যস্ত রাস্তার পাশে এই বিস্ফোরণ শনিবার সকালে ঘটানো হয়, এই বিস্ফোরণে ৭৩ জনের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে আর ৫০ জনের বেশি আহত হয়েছে বলে জানা যাচ্ছে।

মদানি হাসপাতালের সুপার মোহম্মদ ইউসুফ সংবাদ মাধ্যমকে জানান যে, এই হামলায় ৭৩ জনের মৃত্যু হয়েছে। আরেকদিকে আমিন অ্যাম্বুলেন্স পরিষেবার নিরদেশক আব্দিকাদীর এই হামলায় ৫০ জনের উপর আহত হয়েছে বলে জানান।

শনিবার সকালে একটি ব্যস্ত এলাকায় এই হামলা হয়। মোগাদিশুতে বড় হামলার মধ্যে একটি এটা। সরকারের মুখপাত্র ইসমাইল মুখতার জানান, মৃতদের সংখ্যা আর বাড়তে পারে, কারণ অনেক আহত ব্যাক্তি এখনো হাস্পাতালেই ভর্তি আছেন, আর তাঁদের মধ্যে অনেকের অবস্থাই আশঙ্কাজনক।

ঘটনাস্থলে গিয়ে মেয়র উমর মেহমুদ মোহম্মদ জানান যে, মৃত ব্যাক্তিদের মধ্যে বেশিরভাগই বিশ্ববিদ্যালয়ের ছাত্র। পুলিশ জানায় যে, মৃতদের মধ্যে দুজন তুর্কির নাগরিকও আছে।

এখনো পর্যন্ত এই হামলার দায় কেউ স্বীকার করেছি, কিন্তু শোনা যাচ্ছে যে, এই হামলা আল কায়দার সাথে জড়িত জঙ্গি সংগঠন আল -শাবাব করতে পারে। আল শাবাব জঙ্গি গোষ্ঠীকে অনেক বছর আগেই মোগাদিশু শহরের বাইরে করে দেওয়া হয়েছিল, কিন্তু তাঁরা উপকূলবর্তী এলাকা গুলোতে যেমন হাই প্রোফাইল এলাকাকে আগাগোড়াই নিজেদের নিশানায় করে রেখেছে।

২০১৭ সালে মোগাদিশুতে একটি ট্রাক বোমা বিস্ফোরণে আল শাবাবকে দায়ী করা হয়েছিল। ওই হামলায় ৫০০ জনের বেশি মারা গেছিল। যদিও তাঁরা ওই হামলার দায় স্বীকার করেছিল না। কিছু বিশেষজ্ঞ জানায় যে, জঙ্গি সংগঠন দ্বারা হামলার দায় স্বীকার না করে তাঁদের রণনীতির অংশ। কারণ তাঁরা দায় স্বীকার না করে সরকারের কমজোরি জনতার সামনে আনার চেষ্টা করে।