নতুন খবরভারতবর্ষ

চিনের বিরুদ্ধে হাত মেলাল ভারত-আমেরিকা, মোদীর সাথে প্রায় ৩০ মিনিট ফোনে কথা ট্রাম্পের

আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) সাথে ফোনে কথা বলেন। দুই নেতার মধ্যে ২৫ মিনিটেরও বেশি সময় ধরে কথা হয়। আর তখন ডোনাল্ড ট্রাম্প প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে G7 দেশের বৈঠকে অংশ নেওয়র জন্য আমন্ত্রণও জানান। আমেরিকায় হিংসা, ভারত চিন সীমান্ত নিয়ে উত্তেজনা আর করোনা মহামারী এবং ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনে সংশোধন নিয়ে দুই নেতার মধ্যে কথাবার্তা চলে।

দুই নেতার কথাবার্তায় চিন রেগে লাল হয়ে যায়। G7 দেশে বৈঠক হোক আর সীমান্ত নিয়ে চলা উত্তেজনা নিয়ে কথা। ট্রাম্প আর মোদীর মধ্যে হওয়া কথাবার্তা চিনের একদম ভালো লাগেনি।

ট্রাম্প G7-এ ভারত ছাড়া রাশিয়া, সাউথ কোরিয়া আর অস্ট্রেলিয়াকেও যুক্ত করতে চাইছে। কিছু বিশেষজ্ঞদের মত অনুযায়ী, ট্রাম্প G20 এর ভ্যালু কম করতে চাইছে, আর G20 তে চিন মেম্বার। উল্লেখ্য, চিন আর আমেরিকার মধ্যে সম্পর্কে দীর্ঘদিন ধরেই ফাটল ধরেছে।

WHO তে চিনের প্রভাব নিয়ে ট্রাম্প ফান্ডিং রুখে দিয়েছে। মঙ্গলবার G7 বৈঠকে অংশ নেওয়ার জন্য ট্রাম্প প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমন্ত্রণ দিয়েছেন। নরেন্দ্র মোদী ট্রাম্পের পরামর্শ অনুযায়ী একসাথে কাজ করার কথা ইচ্ছে প্রকাশ করেছেন।

ভারত-চিন বর্ডারে হওয়া উত্তেজনা নিয়ে নরেন্দ্র মোদীর আর ট্রাম্পের মধ্যে কথাবার্তা হয়। ভারত সরকারের তরফ থেকে জারি বয়ানে বলা হয়েছে যে LAC-তে চিনের অনুপ্রবেশের জন্য আমেরিকা নাখুশ আছে। এমনকি আমেরিকার সিনিয়ার আধিকারিকও এরকমই রায় দিয়েছেন।

Related Articles

Back to top button