নতুন খবরভারতবর্ষ

চীনের আরও দুটি অ্যাপকে নিষিদ্ধ করল মোদী সরকার, সমস্ত স্টোর থেকে সরিয়ে দেওয়ার নির্দেশ

নয়া দিল্লীঃ চীনের (China) জনপ্রিয় অ্যাপ উইবো (Weibo) আর বায়ডুকে (Baidu) ভারতে (India) ব্লক করে দেওয়া হয়েছে। মিডিয়া রিপোর্টস অনুযায়ী, ব্যানের পর এবার এই অ্যাপ গুলোকে প্লে স্টোর আর অ্যাপেল স্টোর দিয়ে সরিয়ে নেওয়া হবে। জানিয়ে দিই, চীনের অ্যাপ উইবোকে গুগল আর বায়ডুকে ট্যুইটারের বিকল্প হিসেবে ব্যবহার করা হয়। সুত্র অনুযায়ী, এই দুটি সেই ৪৭ টি চাইনিজ অ্যাপের মধ্যে যুক্ত আছে, যেগুলোকে ভারত সরকার ২৭ জুলাই ব্যান করে দিয়েছিল।

সুত্র অনুযায়ী, সরকার এই দুটি অ্যাপকে গুগল প্লে স্টোর আর অ্যাপেল স্টোর থেকে সরিয়ে নেওয়ার আদেশ দিয়েছে। এর সাথে সাথে দেশের ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের এই অ্যাপ গুলোকে ব্লক করার নির্দেশ দেওয়ার হয়েছে।

রিপোর্ট অনুযায়ী, উইবো ২০০৯ সালে সিনা কর্পোরেশন দ্বারা লঞ্চ করা হয়েছিল। আর গোটা বিশ্বে এই অ্যাপের ৫০০ মিলিয়ন রেজিস্টার ইউজার আছে। উইবোতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীরও একটি অ্যাকাউন্ট ছিল। কিন্তু ভারত আর চীনের মধ্যে চলা বিবাদের পর সেই অ্যাকাউন্ট থেকে সমস্ত ছবি ডিলেট করে উইবো ছাড়ার ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বায়ডুর Facemoji কিবোর্ড অনেক জনপ্রিয়। কোম্পানির সিইও রবিল লি ভারতীয়দের মধ্যে এই অ্যাপ ছড়িয়ে দেওয়ার জন্য এই বছরের জানুয়ারি মাসে IIT মাদ্রাসায় পৌঁছেছিল। সেই সফরে লি বলেছিল, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স আর কম্পিউটিং মামলায় ভারতীয় টেকনোলোজি ইন্সটিটিউট গুলোর সাথে মিলে মিশে কাজ করতে চান উনি।

ভারত সরকার ২৯ জুন ৫৯ টি চীনের অয়াপ নিষিদ্ধ করে দিয়েছিল। যার মধ্যে টিকটক, শেয়ারইট, ইউসি ব্রাউসার, বায়ডু ম্যাপ, ক্ল্যাস অফ কিংস, ডু ব্যাটারি সেভার, হেলো, লাইক, Mi Community এর মতো অ্যাপ ছিল। এরপর ভারত ৪৭ টি অন্য অ্যাপ নিষিদ্ধ করে। দ্বিতীয়বাড়ে ব্যান করা ৪৭ টি অ্যাপ প্রথমবারের ব্যান করা ৫৯ টি অ্যাপের ক্লোনিং করছিল। TikTok Lite, Camscanner Advance, Helo Lite, Shareit Lite, Bigo LIVE lite, VFY lite আছে।

Back to top button
Close