Press "Enter" to skip to content

সুরক্ষার কারণে পাকিস্তান সমেত ১৩ টি মুসলিম দেশের নাগরিকদের ভিসা রদ করল UAE

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ সংযুক্ত আরব আমিরশাহি (United Arab Emirates) পাকিস্তান (Pakistan), তুর্কি (Turkey), ইরান, সিরিয়া আর সোমালিয়া সমেত ১৩ টি মুসলিম বহুল দেশের নাগরিকদের ভিসা জারি করা বন্ধ করে দিয়েছে। এই তথ্য রাষ্ট্রের মালিকানাধীন বিজনেস পার্ক দ্বারা জারি একটি নথী থেকে জানা গিয়েছে। ওই নথী পার্কে অপারেট হওয়া কোম্পানি গুলোকে পাঠানো হয়েছিল। সেখানে ১৮ নভেম্বর থেকে লাগু হওয়া ইমিগ্রেশন সার্কুলারের অজুহাত দেওয়া হয়েছে।

সেখানে বলা হয়েছে যে, রোজগার আর যাত্রা ভিসার জন্য আবেদন করা পাকিস্তান, আফগানিস্তান, লিবিয়া আর ইয়েমেন সমেত ১৩ দেশের নাগরিকদের ভিসার আবেদন রদ করা হয়েছে। এই নিষেধাজ্ঞা আলজেরিয়া, কেনিয়া, লেবনান, টিউনিশিয়া আর তুরস্কের নাগরিকদের উপরেও লাগু হবে।

তবে এটা এখনও স্পষ্ট নয় যে, এই নিষেধাজ্ঞায় ব্যতিক্রমী কোনও ছাড় থাকবে কি না। এই বিষয়ে UAE এর ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি অ্যান্ড সিটিজেনশিপের যোগাযোগ করা হলেও তাঁরা এই বিষয়ে তৎকাল কোনও জবাব দিতে চায়নি।

মামলার সাথে যুক্ত এক সুত্র জানায়, UAE সুরক্ষার চিন্তার কারণে অস্থায়ী রুপে আফগান, পাকিস্তান আর অনেক মুসলিম বহুল দেশের নাগরিকদের ভিসা দেওয়া রদ করে দিয়েছে। যদিও সুত্র জানায়, ভিসায় এই নিষেধাজ্ঞা খুব কম সময়ের জন্য থাকবে।

গত সপ্তাহে পাকিস্তানের বিদেশ মন্ত্রালয় জানিয়েছিল যে, UAE তাঁদের নাগরিক আর অন্য কয়েকটি দেশের নাগরিকদের জন্য ভিসা দেওয়া বন্ধ করে দিয়েছে। এর সাথে সাথে বলে যে, আমরা ভিসা রদ করার কারণ জানার জন্য UAE এর সাথে যোগাযোগ করতাম কিন্তু পরে ভাবলাম এটা করোনা ভাইরাসের মহামারীর জন্য করা হয়েছে।

পাকিস্তানের মন্ত্রালয়ের তরফ থেকে জানানো হয় যে, যাদের কাছে বৈধ ভিসা আছে তাঁদের উপর এই নিষেধাজ্ঞার কোনও প্রভাব পড়বে না আর তাঁরা UAE তে প্রবেশ করতে পারবে।