Press "Enter" to skip to content

যুক্তরাষ্ট্রে মোদীর ভাষণের আগেই ঝটকা খেলো পাকিস্তান! গ্লোবাল টেরোরিস্ট ঘোষণা করা হল আরও এক পাক জঙ্গিকে

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ সন্ত্রাসবাদের আঁতুড় ঘর বলে পরিচিত পাকিস্তানকে (Pakistan) আরও একটি বড় ঝটকা দিলো সংযুক্ত রাষ্ট্র (United Nation)। এবার পাকিস্তানের জঙ্গি নূর ওয়ালি মেহসুদকে (Noor Wali Mehsud) আন্তর্জাতিক জঙ্গির তকমা দিলো সংযুক্ত রাষ্ট্র। মেহসুদ তেহরিক-এ-তালিবান পাকিস্তানের প্রধান। এছাড়াও নূর মেহসুদ সম্পরতি তালিবানেরও দায়িত্ব নিজের কাঁধে নিয়েছে। ২০১৮ এর জুন মাসে তালিবানের প্রধান ফজলউল্লাহকে আমেরিকা ড্রোন হামলা করে খতম করে। এরপরই নূরের কাঁধে তালিবানের দায়িত্ব দেওয়া হয়।

শোনা যাচ্ছে যে, নূর পাকিস্তানি সেনার ঘনিষ্ঠ। সে পাকিস্তানের উপজাতীয় এলাকায় বাস করে আর সেখান থেকে আফগানিস্তান সমেত অনেক দেশে জঙ্গি হামলা করায়। শোনা যাচ্ছে যে, মেহসুদের সাথে আল কায়দা আর আইএসআইএস এর গভীর সম্পর্ক আছে।

আমেরিকা আগে থেকেই আফগানিস্তানে হওয়া জঙ্গি হামলা নিয়ে নূর মেহসুদকে দায়ি করেছে। সংযুক্ত রাষ্ট্রের তরফ থেকে জারি বিজ্ঞপ্তি বলা হয়েছে যে। গ্লোবাল টেরোরিস্ট ঘোষণা হওয়ার পর মেহসুদের সমস্ত সম্পত্তি সিল করে হবে। এরপর সে চাইলেও অন্য কোন দেশে যেতে পারবে না। এছাড়াও তাঁর ব্যাংক অ্যাকাউন্টও সিল করে দেওয়া হবে এবং সে আর কোন হাতিয়ার কিনতে পারবে না। এবং নিরাপত্তার জন্য হাতিয়ার রাখতেও পারবে না।

সংযুক্ত রাষ্ট্রে নিষেধাজ্ঞা জারি করা কমিটি অনুযায়ী, নূর জঙ্গি হামলার জন্য আর্থিক সহযোগিতা, প্ল্যানিং আর জঙ্গি হামলার সাথে যুক্ত সমস্ত গতিবিধিতে জড়িত থাকত। আল কায়দাকে জঙ্গি সংগঠনকে মজবুত করার দায়িত্ব নিয়েছিল নূর। তাঁর ইশারাতেই আফগানিস্তানে একের পর এক হামলা হত। সে পাকিস্তানে বসে আফগানিস্তানে জঙ্গি গতিবিধি সক্রিয় রাখত। বলে দিই, সন্ত্রাসবাদের বিরুদ্ধে গোটা বিশ্বকে একজোট করার স্বপ্ন দেখা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্যও এটি একটি বড় উপলব্ধি। কারণ উনি আজকেই সংযুক্ত রাষ্ট্রের সুরক্ষা পরিষদে ভাষণ দেবেন। আর তাঁর আগেই এরকম এক জঙ্গিকে আন্তর্জাতিক জঙ্গি হিসেবে ঘোষণা করা হল।