Press "Enter" to skip to content

বেকারত্বের জ্বালায় আত্মহত্যায় হার সবথেকে বেশি বাম শাসিত কেরলে!

শেয়ার করুন -

দেশ জুড়ে কৃষকদের আত্মহত্যার খবর আমরা প্রায়শই দেখতে পাই। বেকারদের আত্মহত্যার খবরও দেখা যায়, কিন্তু সেটা কৃষকদের তুলনায় অনেক কম। এবার ন্যশানাল ক্রাইম ব্যুরো বেকারদের আত্মহত্যা নিয়ে রিপোর্ট পেশ করলো। ন্যশানাল ক্রাইম ব্যুরোর রিপোর্ট অনুযায়ী, ২০১৮ সালে বারো হাজারেরও বেশি বেকার যুবক আত্মহত্যা করেছেন। আর ২০১৮ সালে ১০ হাজার ৩৪৯ জন কৃষক আত্মহত্যা করেছেন। এর মানে এই যে, দেশে কৃষকদের থেকে বেকারদের মধ্যে আত্মহত্যার প্রবণতা বেশি।

বিভিন্ন কারণে ২০১৮ সালে দেশের ১ লক্ষ ৩৪ হাজার ৫১৬ জন মানুষ আত্মহত্যা করেছেন। তাঁর মধ্যে ১০ হাজার ৩৪৯ জন কৃষক আর ২ হাজার ৯৩৬ জন বেকার যুবক-যুবতী। এর মানে এই যে, মোট আত্মহত্যা ৯.৬ শতাংশ দেশের বেকার যুবক যুবতীরা করেছে। দেশের উত্তর আর পূর্বের রাজ্য গুলোর থেকে দক্ষিণের রাজ্য গুলোতে বেকারদের মধ্যে আত্মহত্যার প্রবণতা বেশি দেখা যাচ্ছে।

সবথেকে বড় ব্যাপার হল, দেশের মধ্যে সবথেকে শিক্ষিত রাজ্য কেরালাতে বেকার যুবক যুবতীদের আত্মহত্যার হার বেশি। ২০১৮ সালে কেরলের হাজার ৫৮৫ জন বেকার যুবক যুবতী আত্মহত্যা করেছে। এরপরেই আছে দক্ষিণের তামিলনাড়ু রাজ্য। তামিলনাড়ুতে কাজ না পেয়ে ২ হাজার ৯৩৬ জন বেকার যুবক-যুবতী আত্মহত্যার পথ বেছে নিয়েছে। এরপর আছে দেশের বাণিজ্য নগরী মহারাষ্ট্রের নাম! সেখানে ২০১৮ সালে ১ হাজার ২৬০ জন আত্মহত্যা করেছে।

এরপর কর্ণাটক আর উত্তর প্রদেশের নাম আছে। কর্ণাটকে ১ হাজার ৯৪ জন এবং উত্তর প্রদেশে ৯০৪ জন যুবক যুবতী ২০১৮ সালে কাজ না পেয়ে আত্মহত্যার পথ বেছে নিয়েছে। পরিসংখ্যান অনুযায়ী, ২০১৭ এর তুলনায় ২০১৮তে ৩.৬ শতাংশ আত্মহত্যার মামলা বেড়েছে।