নতুন খবরভারতবর্ষ

৩ বছরে ৪০০টি বন্দে ভারত এক্সপ্রেস, ডিজিটাল বিশ্ববিদ্যালয়! বাজেটে বড় ঘোষণা অর্থমন্ত্রীর

নয়া দিল্লিঃ কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন লোকসভায় 2022-23 আর্থিক বছরের জন্য বাজেট পেশ করছেন। বাজেট পেশ করার আগে তিনি রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের সাথে একটি আনুষ্ঠানিক বৈঠক করেছিলেন এবং তারপরে সংসদ ভবনে পৌঁছেছিলেন। অর্থমন্ত্রী ছাড়াও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, রেল যোগাযোগ ও আইটি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব, সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহলাদ জোশী বাজেট উপস্থাপনের আগে মন্ত্রিসভার বৈঠকের জন্য সংসদ ভবনে পৌঁছেছেন। মন্ত্রিসভার বৈঠকের পর কসভায় বাজেট পেশ করেন অর্থমন্ত্রী।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, 5G মোবাইল পরিষেবা এই বছরই শুরু হবে। গ্রামে সস্তা ব্রডব্যান্ড এবং মোবাইলের জন্য 5% ইউনিভার্সাল সার্ভিস বাধ্যবাধকতা তহবিল থাকবে। ভারতনেট প্রকল্পে পিপিপির অধীনে কাজ 2025 সালের মধ্যে শেষ হবে। SEZ আইন পরিবর্তন করা হবে।

অর্থনীতি সামলাতে 2022-23 সালে রাজ্যগুলিতকে 1 লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হবে বলে জানান কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এই বরাদ্দ 50 বছরের জন্য সুদ মুক্ত হবে এবং রাজ্যগুলিকে দেওয়া সাধারণ ঋণ থেকে আলাদা হবে৷ এটি পিএম গতি শক্তি যোজনা সম্পর্কিত প্রকল্পগুলির জন্য ব্যবহার করা হবে।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন যে, প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে 80 লক্ষ বাড়ি নির্মাণের জন্য 48 হাজার কোটি টাকা বরাদ্দ করা হবে। এই বাড়িগুলি 2022-23 অর্থবছরে শহর ও গ্রামীণ এলাকায় তৈরি করা হবে। অর্থমন্ত্রী এও জানান যে, আগামী 3 বছর 400 হাইস্পিড বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন তৈরি করা হবে।

করোনার সংকটের মধ্যে স্কুলে পঠনপাঠন বন্ধ থাকায় অনেক সমস্যার মুখে পড়তে হয়েছে পড়ুয়াদের। আর এবার সেই মুশকিল আসান করতে বড় ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। তিনি জানিয়েছেন যে, ই-শিক্ষায় জড় দিতে ক্লাস পিছু একটি করে টেলিভিশন চ্যানেল গড়া হবে। ভারতের সমস্ত আঞ্চলিক ভাষায় এই চ্যানেলগুলো থাকবে। পাশাপাশি দেশে ডিজিট্যাল বিশ্ববিদ্যালয় গড়ার ঘোষণা করেছেন তিনি।

 

Related Articles

Back to top button