নতুন খবরভারতবর্ষ

নাগরিক সংশোধন আইনের পর এবার NPR আনতে চলেছে মোদী সরকার, প্রস্তাব পেশ হল ক্যাবিনেটের বৈঠকে

কেন্দ্রীয় ক্যাবিনেট মিটিং হচ্ছে, যেখানে রাষ্ট্রীয় জনসংখ্যাপঞ্জী () নিয়ে বড় সিদ্ধান্ত নেওয়া হতে পারে। আপডেট করার প্রক্রিয়া আগামী বছরের এপ্রিল মাস থেকে শুরু হবে।

সুত্র অনুযায়ী, ক্যাবিনেটের বৈঠকে নতুন অ্যাজেন্ডার সাথে সাথে NPR প্রস্তাবকেও যুক্ত করা হয়েছে। NPR দেশের সামান্য নাগরিকদের গণনা প্রক্রিয়া মাত্র। দেশের সামান্য নাগরিক হলেন, যে সমস্ত ব্যাক্তি যেকোন এলাকায় গত ছয় মাস অথবা তাঁর অধিক সময় ধরে বসবাস করছে। অথবা আগামী ছয় মাস অথবা তাঁর থেকে বেশি সময় ওই এলাকায় থাকার তাঁর পরিকল্পনা আছে।

অফিসিয়ালি ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, রাষ্ট্রীয় জনসংখ্যা রেজিস্টারের জন্য ২০১০ এ শেষ বার জন গণনা হয়েছিল। এরপর ২০১১ সালে জনগণনার পরিসংখ্যান জারি করা হয়েছিল। এই পরিসংখ্যানকে ২০১৫ সালে আপডেট করা হয়। এর জন্য দেশের প্রতিই ঘরে গিয়েই সমীক্ষা করা হয়েছিল। এই পরিসংখ্যান গুলোকে ডিজিট্যাল করার প্রক্রিয়া সম্পূর্ণ করা হয়েছে।

এবার সরকার সিদ্ধান্ত নয়েছে যে, ২০২১ এর জন গণনার সময় অসম বাদ দিয়ে দেশের সমস্ত রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চল গুলোতে এই পরিসংখ্যান আবারও আপডেট করা হবে। আর এই নিয়ে কেন্দ্র সরকার এর আগেই একটি আধিকারিক বিজ্ঞপ্তি জারি করেছিল।

Back to top button
Close