নতুন খবরভারতবর্ষ

তিন তালাকে অত্যাচারিত মহিলাদের দেওয়া হবে ৬০০০ টাকা পেনশন! ঘোষণা যোগী সরকারের

২০২০-২১ এর আর্থিক বছরে মঙ্গলবার পেশ করে ের এই ের ইতিহাসে সবথেকে বড় বাজেট রুপে সামনে এসেছে। যোগী সরকার এই বাজেটে তিন তালাকে অত্যাচারিত মহিলাদের জন্য পেনশনের সুবিধা চালু করেছে। যোগী সরকারের অর্থমন্ত্রী সুরেশ খান্না বলেন, তিন তালাকে অত্যাচারিত মহিলাদের প্রতি মাসে ৫০০ টাকা করে পেনশন সুবিধা দেওয়া হবে। এক বছরে মোট ৬ হাজার টাকা পেনশন দেওয়া হবে তিন তালাক পাওয়া মহিলাদের।

গত আর্থিক বছর ২০১৯-২০ এর তুলনায় ৩৩ হাজার ১৫৯ কোটি টাকার বেশি বাজেট পেশ করা হয়েছে এবার। রাজ্যের অর্থমন্ত্রী সুরেশ খান্না বাজেট পেশ করার সময় বলেন, ২০২০-২১ এর জন্য যোগী সরকার ১০ হাজার ৯৬৭ কোটি ৮৭ লক্ষ টাকার নতুন উন্নয়ন প্রকল্প বাজেটে যুক্ত করেছে। যোগী সরকার এবার নিজেদের চতুর্থ বাজেট পেশ করল। ২০১৯ এ যোগী সরকার ৪ লক্ষ ৭৯ হাজার কোটি টাকার বাজেট পেশ করেছিল।

যোগী সরকার অযোধ্যায় উচ্চস্তরীয় পর্যটক সুবিধার উন্নয়নের জন্য ৮৫ কোটি টাকার ব্যবস্থা করেছে। আরেকদিকে তুলসি স্মারক ভবনের জন্য ১০ কোটি টাকার ব্যবস্থা করা হয়েছে। এই ভাবেই বারাণসীতে সংস্কৃত কেন্দ্রের স্থাপনার জন্য ১৮০ কোটি, পর্যটন কেন্দ্রকে উৎসাহিত করতে ৫০ কোটি টাকার বাজেট পেশ করা হয়েছে। শুধু তাই নয়, গোরখপুরের রামগড়ের লেকে ওয়াটার স্পোর্টসের জন্য ২৫ কোটি টাকা আর কাশী বিশ্বনাথ মন্দিরের জন্য ২০০ কোটি টাকার ব্যবস্থা করা হয়েছে।

যোগী সরকার অযোধ্যা এয়ারপোর্টের জন্য ৫০০ কোটি টাকার ঘোষণা করেছে। এছাড়াও সংখ্যালঘু উন্নয়ন বিভাগের জন্য যোগী সরকার প্রধানমন্ত্রী জন বিকাশ কার্যক্রমের জন্য ৭৮৩ কোটি টাকার ব্যবস্থা করেছে। অনুমোদন প্রাপ্ত মাদ্রাসার জন্য ৪৭৯ কোটি টাকা ঘোষণা করেছে যোগী সরকার।

আরেকদিকে সমাজ কল্যাণে বৃদ্ধাঅবস্থা/কিষাণ পেনশন যোজনার জন্য ১৪৫৯ কোটি টাকা ঘোষণা করেছে যোগী সরকার। এছাড়াও রাষ্ট্রীয় বৃদ্ধাবস্থা যোজনার জন্য ১২৫১ কোটি টাকা, রাষ্ট্রীয় পারিবারিক লাভ যোজনার জন্য ৫০০ কোটি টাকা, মুখ্যমন্ত্রী সামুহিক যোজনার জন্য ২৫০ কোটি টাকা আর পিছিয়ে পড়া সম্প্রদায়ের ছাত্র ছাত্রীদের জন্য ১৩৭৫ কোটি টাকা ঘোষণা করেছে যোগী সরকার। পুলিশকে আধুনিকীকরণ এর জন্য ১২২ কোটি টাকা ঘোষণা করেছে যোগী সরকার।

Back to top button
Close