Press "Enter" to skip to content

যোগী সরকারের বড় সিদ্ধান্ত, রাজ্যে ধর্ষকদের দ্রুত শাস্তি দেওয়ার জন্য তৈরি হবে নতুন ২১৮ টি আদালত

শেয়ার করুন -

উত্তর প্রদেশ (Uttar Pradesh) সরকার (Yogi Sarkar) হায়দ্রাবাদ আর উন্নাও (Unnao) এর ভয়াবহ কাণ্ডের ঘটনার পর ধর্ষিতাকে দ্রুত ন্যায় দেওয়ার জন্য ২১৮ টি নতুন ফাস্ট ট্র্যাক আদালত বানানোর মঞ্জুরি দিয়েছে। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের (Yogi Adityanath) নেতৃত্বে আয়োজিত প্রদেশ ক্যাবিনেটের বৈঠকে এই প্রস্তাবকে মঞ্জুরি দেওয়া হয়েছে। উত্তর প্রদেশ সরকার এই নির্ণয় মহিলাদের প্রতি বর্ধিত অপরাধ দেখে এই সিদ্ধান্ত নিয়েছে।

দোষীদের দ্রুত সাজা দেওয়ার জন্য যোগী সরকার উত্তর প্রদেশে ২১৮ টি নতুন ফাস্ট ট্র্যাক কোর্ট গঠন করবে। আরেকদিকে ১৪৪ টি রেগুলার কোর্ট থাকবে, উক্ত আদালত গুলো ধর্ষণের মামলা গুলো দেখবে। এছাড়াও ৭৪ টি পকসো আদালত খোলা হবে। প্রতিটি আদালতে ৭৫ লক্ষ টাকা করে খরচের অনুমান লাগানো হয়েছে। আপনাদের জানিয়ে রাখি, উত্তর প্রদেশে শিশুদের সাথে অপরাধের ৪২ হাজার ৩৭৯ টি মামলা, আর মহিলাদের সাথে অপরাধের ২৫ হাজার ৭৪৯ টি মামলা দায়ের আছে। এই সমস্ত মামলার শুনানি এবার এই নতুন আদালত দ্বারা করা হবে।

একদিন আগেই উত্তর প্রদেশের উন্নাও এর নির্যাতিতার মৃত্যু হয়েছে। প্রায় ৭২ ঘণ্টা মৃত্যুর সাথে পাঞ্জা লড়াই করার পর সফরদগঞ্জ হাসপাতালে মৃত্যু হয় নির্যাতিতার। এরপর যোগী সরকার উন্নাও এর নির্যাতিতা পরিবারকে ২৫ লক্ষ টাকা দেওয়ার কথা ঘোষণা করে।

Yogi Adityanath

এরসাথে সাথে সরকার ফাস্টট্র্যাক আদালতের গঠন করার কথা জানিয়েছে। আর এরপর যোগী সরকার সেই সিদ্ধান্তকে এগিয়ে নিয়ে গিয়ে রাজ্যে ২১৮ টি ফাস্ট ট্র্যাক আদালত গঠনের সিদ্ধান্ত নিয়ে গেলো।