নতুন খবরভারতবর্ষরাজনীতি

সমীক্ষাঃ যোগীর ধারে কাছে নেই বিরোধীরা, পাঁচ রাজ্যের মধ্যে চার রাজ্যে বিজেপির জয়জয়কার

নয়া দিল্লিঃ পাঁচ রাজ্যের নির্বাচনের পারদ চড়েছে। উত্তর প্রদেশে লখিমপুর কাণ্ডের পর গোটা দেশেই রাজনৈতিক তরজা তুঙ্গে। বিরোধীরা লাগাতার সরকারকে নিশানা করছে। অন্যদিকে, পাঞ্জাবের ক্ষমতায় থাকা কংগ্রেসে দ্বন্দ্ব তুঙ্গে। এরমধ্যে কী বলছে উত্তর প্রদেশ, পাঞ্জাব, উত্তরাখণ্ড, মণিপুর আর গোয়ার জনতা? কার পালে হাওয়া চলছে?

আগামী বছর পাঁচ রাজ্যের হওয়া বিধানসভা নির্বাচন নিয়ে C Voter মানুষের রায় চেয়েছিল। সমীক্ষায় মোট ৯৮ হাজার মানুষ অংশ নিয়েছিলেন। আর এই সমীক্ষা ৪ সেপ্টেম্বর ২০২১ থেক ৪ অক্টোবর ২০২১ পর্যন্ত করা হয়।

পাঞ্জাবঃ সমীক্ষা অনুযায়ী, কংগ্রেস শাসিত এই রাজ্যে আম আদমি পার্টির জনপ্রিয়তা তুঙ্গে। সমীক্ষায় ৩৬ শতাংশ মানুষ AAP-র পক্ষে রায় দিয়েছেন। এছাড়াও কংগ্রেসের পক্ষে রায় দিয়েছেন ৩২ শতাংশ মানুষ। আকালী দলকে পছন্দ করেছেন ২২ শতাংশ মানুষ। আর বিজেপি মাত্র ৪ শতাংশ মানুষের পছন্দ হয়ে দাঁড়িয়েছে। বাকিদের ৬ শতাংশ মানুষ পছন্দ করেছেন।

পাঞ্জাবের ১১৭ আসনে এবার  AAP সবথেকে বড় দল হিসেবে উঠে আসতে পারে। সমীক্ষায় AAP ৪৯-৫৫ টি আসন পাচ্ছে বলে দেখানো হয়েছে। কংগ্রেস ৩৯-৪৭ আসন, আকালী দল ১৭ থেকে ২৫ আসন এবং বিজেপি ও অন্যান্যরা ০ থেকে ১টি আসন পেতে পারে।

উত্তরাখণ্ডঃ C Voter সমীক্ষা অনুযায়ী, উত্তরাখণ্ডে কংগ্রেস ২১ থেকে ২৫টি আসন পেতে পারে। ভারতীয় জনতা পার্টি ৪২ থেকে ৪৬টি আসন দখল করতে পারে আর অরবিন্দ কেজরীবালের আম আদমি পার্টি ০ থেকে ৪টি আসন পেতে পারে। বাকিরা শূন্য থেকে ২টি আসন পাবে বলে দেখানো হচ্ছে সমীক্ষায়।

মণিপুরঃ পুর্বোত্তরের এই রাজ্যের ৬০টি বিধানসভা আসনের মধ্যে বিজেপি ২১ থেকে ২৫টি আসন পেতে আপরে। কংগ্রেস ১৮ থেকে ২২টি আসন আর এনপিএফ ৪ থেকে ৮ এবং অন্যান্যরা ১ থেকে ৫টি আসন পাবে বলে ধরা হচ্ছে। সমীক্ষা অনুযায়ী, মণিপুরের বিধানসভা নির্বাচন ত্রিশঙ্কু হটে পারে।

গোয়াঃ C Voter সমীক্ষা অনুযায়ী, বিজেপি ২৪ থেকে ২৮টি আসন পেতে পারে। কংগ্রেস ১ থেকে ৫টি আসন অরবিন্দ কেজরীবালের আম আদমি পার্টি ৩ থেকে ৭টি আসন আর অন্যান্যরা ৪ থেকে ৮টি আসন পেতে পারে। ৪০ আসন বিশিষ্ট এই রাজ্যে বিজেপি সংখ্যাগরিষ্ঠতায় সরকার গড়তে পারবে বলে মত সমীক্ষার।

উত্তর প্রদেশঃ সি ভোটার সমীক্ষা অনুযায়ী, উত্তর প্রদেশে বিজেপি ৪১ শতাংশ ভোট পেতে পারে, সমাজবাদী পার্টি ৩২ শতাংশ, বহুজন সমাজ পার্টি ১৫ শতাংশ কংগ্রেস ৬ শতাংশ আর অন্যান্যদের খাতায় ৬ শতাংশ ভোট যেতে পারে।

উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচন নিয়ে করা সমীক্ষা অনুযায়ী, বিজেপি ২৪১ থেকে ২৪৯টি আসন পেতে পারে। সমাজবাদী পার্টি ১৩০ থেকে ১৩৮টি। বহুজন সমাজ পার্টি ১৫ থেকে ১৯টি আর কংগ্রেস মাত্র ৩ থেকে ৭টি আসন পেতে পারে।

সি ভোটারের এই সমীক্ষায় এটা স্পষ্ট হয়েছে যে, বিজেপি ৫টি রাজ্যের মধ্যে ৩টিতে জয় হাসিল করতে পারে। অন্যদিকে, কংগ্রেস পাঞ্জাব খোয়াতে পারে। এছাড়া মণিপুরে সরকার কে গড়বে টা সমীক্ষায় ধরা যায় নি।

Related Articles

Back to top button