Press "Enter" to skip to content

যোগীর রাজ্যে সবার আগে লাগু হবে CAA, শরণার্থীদের চিহ্নিত করার নির্দেশ দিলো যোগী সরকার

শেয়ার করুন -

উত্তর প্রদেশের যোগী সরকার (Yogi Sarkar) দেশের মধ্যে সবার আগে CAA লাগু করতে চলেছে। উত্তর প্রদেশ সরকার আধিকারিকদের বাংলাদেশ, পাকিস্তান আর আফগানিস্তান থেকে আসা হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, খ্রিস্টান আর পারসিদের চিহ্নিত করার আদেশ দিয়েছে। নাগরিকতা সংশোধন আইন অনুযায়ী, দেশের সর্বপ্রথম শরণার্থীদের নাগরিকতা দেওয়া রাজ্য উত্তর প্রদেশ হতে চলেছে।

উত্তর প্রদেশে অতিরিক্ত মুখ্য সচিব অবিনাশ অবস্থি বলেন, জেলা শাসকদের পাকিস্তান, বাংলাদেশ আর আফগানিস্তান থেকে আসা হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, খ্রিস্টান আর পারসি শরণার্থীদের চিহ্নিত করার নির্দেশ দেওয়া হয়েছে। এরা বিনা নাগরিকতায় অনেক বছর ধরে এরাজ্যে রয়েছে, এবার এদের নাগরিকতা দেওয়া হবে। টাইমস অফ ইন্ডিয়ার একটি খবর অনুযায়ী, অবিনাশ অবস্থি বলছেন যে, রাজ্যে বাংলাদেশ আর আফগানিস্তান থেকে আসা শরণার্থীদের সংখ্যা কম। কিন্তু পাকিস্তান থেকে আসা শরণার্থীদের সংখ্যা অনেক বেশি।

অবিনাশ অবস্থি বলেন, সংশোধিত নাগরিকতা আইন লাগু করার জন্য এটা প্রথম পদক্ষেপ। খবর অনুযায়ী, পাকিস্তান আর বাংলাদেশ থেকে আসা শরণার্থীদের সংখ্যা উত্তর প্রদেশের যেই শহরে সবথেকে বেশি সেগুলো হল লখনৌ, হাপুর, রামপুর, শাহজাহপুর, নয়ডা আর গাজিয়াবাদ।

Avinash-Kumar-Awasthi

অবিনাশ অবস্থি অনুযায়ী, ‘প্রথমবার এরকম লিস্ট বানানো হয়েছে, যেটার উপরে ভিত্তি করে নাগরিকতা সংশোধন আইন অনুযায়ী শরণার্থীদের নাগরিকতা দেওয়া হবে।