আন্তর্জাতিকনতুন খবর

ভারতের মতো বন্ধু রয়েছে আমাদের পাশে, তোমাদের পাশে কে আছে? চীনকে সরাসরি হুমকি আমেরিকার

নয়া দিল্লিঃ চীনে আগামী রাজদূত হিসেবে নিযুক্ত হতে চলেছেন নিকোলাস বার্ন্স (Nicholas Burns)। ওনার নামের ঘোষণা স্বয়ং মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন (Joe Biden) করেছেন। নিজের দায়িত্ব নেওয়ার আগেই তিনি আলোচনার বিষয়বস্তু হয়ে দাঁড়িয়েছেন। উনি চীনকে একহাতে নিয়ে সরাসরি বলেন, ড্রাগন হিমালয়ের সীমান্তে ভারতের বিরুদ্ধে আক্রমনাত্বক মনোভাব আপন করছে। নিয়ম পালন না করার জন্য চীনকে আমেরিকার সরকারের সামনে জবাবদিহি করতে হবে।

পাশপাশি নিকোলাস বার্ন্স শিনিজিয়াং প্রান্ত মুসলিমদের নরহত্যা আর তাইওয়ানের মতো জ্বলন্ত ইস্যু নিয়েও চীনকে পাঠ পরিয়েছেন। ওনার এই মন্তব্যের পর চীনের তরফ থেকে এখনও কোন প্রতিক্রিয়া সামনে আসেনি।

নিকোলাস নিজের নামের ঘোষণা হওয়ার পরই বলেন, চীনকে যেখানে চ্যালেঞ্জ জানানোর দরকার রয়েছে, আমেরিকা তাঁদের সেখানই চ্যালেঞ্জ জানাবে। উনি বলেন, চীন যখনই আমেরিকার নীতি আর স্বার্থের বিরুদ্ধে পদক্ষেপ নেবে, আমেরিকা বা তাঁদের সহযোগীদের সুরক্ষার জন্য বিপদ হয়ে দাঁড়াবে বা নিয়মের বিরুদ্ধে গিয়ে আন্তর্জাতিক ব্যবস্থাকে কমজোর করার চেষ্টা করবে, আমেরিকা তখনই চীনের বিরুদ্ধে পদক্ষেপ নেবে।

নিকোলাস বলেন, চীন হিমালয়ের সীমান্তের কাছে ভারতের বিরুদ্ধে, দক্ষিণ দিন সাগরে ভিয়েতনাম, ফিলিপিনস এবং অন্যদের বিরুদ্ধে, পূর্ব চীন সাগরে জাপানের বিরুদ্ধে আক্রমনাত্বক মনোভাব আপন করছে। তাঁরা অস্ট্রেলিয়া আর লিথুয়ানিয়াকে ভয় দেখানো এবং হুমকি দেওয়ার কাজ করছে। নিকোলাস বলেন, ‘চীন দ্বারা শিনজিয়াং প্রান্তে নরসংহার আর তিব্বতে অত্যাচার চালানো, হংকং-র স্বাধীনতার কণ্ঠরোধ করা এবং তাইওয়ানকে হুমকি দেওয়ার কাজ অবিলম্বে বন্ধ করতে হবে।” উনি চীনকে হুমকির সুরেই বলেন, আমাদের কাছে ভারতের মতো বন্ধু রয়েছে, চীনের কাছে কী আছে?”

Related Articles

Back to top button