Press "Enter" to skip to content

আমেরিকায় গ্রেফতার ২৬/১১ ঘটনার মূল ষড়যন্ত্রী তহব্বুর হুসেইন রানা, শীঘ্রই পাঠানো হবে ভারতে

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ মুম্বাইতে ২০০৮ এ হওয়া সন্ত্রাসী হামলার (Mumbai Attack) ষড়যন্ত্রকারী তহব্বুর রানাকে (Tahawwur Rana) আরও একবার গ্রেফতার করল আমেরিকা (America)। রানাকে এবার আমেরিকার লস অ্যাঞ্জেলস শহর থেকে গ্রেফতার করা হয়েছে। আর এবার তাঁকে ভারতে পাঠানো হতে পারে। মুম্বাই সন্ত্রাসী হামলার মাস্টারমাইন্ড পাকিস্তানের তহব্বুর রানা আপাতত ক্যানাডার বাসিন্দা আর তাঁর বিরুদ্ধে ভারতে প্রত্যর্পণের মামলা করা হয়েছে।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, দুই দিন আগে জঙ্গি রানাকে জেল থেকে ছাড়া হয়েছিল কিন্তু আমেরিকার প্রশাসন তাঁকে আবারও গ্রেফতার করে নেয়। শোনা যাচ্ছে যে, ভারত সরকার ট্রাম্প প্রশাসনের সম্পূর্ণ সহযোগিতা নিয়ে পাকিস্তানি ক্যানাডিয়ান নাগরিক রানাকে ভারতের ফেরানোর জন্য সম্পূর্ণ প্রসেস সম্পন্ন করছে। রানার ১৪ বছরের জেলের সাজা ডিসেম্বর ২০২১ এ শেষ হত, কিন্তু তাঁর আগেই তাঁকে ছেড়ে দেওয়া হয়েছিল।

রানা

উল্লেখনীয়, তহব্বুর রানাকে মুম্বাই ২৬/১১ হামলার ষড়যন্ত্র করার জন্য ২০০৯ সালে গ্রেফতার করা হয়েছি। লস্করের ১০ জঙ্গি জঙ্গির তরফ থেকে করা হামলায় আমেরিকার নাগরিক সমেত ১৬৬ জনের মৃত্যু হয়েছিল। পুলিশ নয়জন জঙ্গিকে তখনই খতম করে আর জীবন্ত গ্রেফতার করা জঙ্গি আজমল কাসভকে পরে ফাঁসি দেওয়া হয়। রানাকে ২০১৩ সালে ১৪ বছরের কারাদণ্ডে দণ্ডিত করা হয়েছিল।

জানিয়ে দিই, ২৬ নভেম্বর ২০০৮ এ পাকিস্তানের জঙ্গিরা মুম্বাইয়ের তাজ হোটেল সমেত মোট ছয় জায়গায় হামলা চালিয়েছিল। ওই হামলায় ১৬০ এর উপড়ে নিরীহ মানুষ প্রাণ হারিয়েছিলেন। সবথেকে বেশি মানুষ ছত্রপতি শিবাজি টার্মিনাসে মারা গেছিলেন। আর মুম্বাইয়ের তাজ হোটেলে ৩১ জন নিরীহ মানুষকে নিশানা বানিয়েছিল এই জঙ্গিরা।