আন্তর্জাতিকনতুন খবর

করোনার লড়াইয়ে ভারতই বিশ্ব নেতা, জানালেন আমেরিকার সাংসদ

নয়া দিল্লীঃ আমেরিকার (America) এক প্রভাবশালী সাংসদ হাইড্রক্সিক্লোরোকুইন এর মতো ওষুধ এবং নানান প্রয়োজনীয় সামগ্রী আমেরিকার হাতে তুলে দেওয়ার জন্য বৃহস্পতিবার ভারতের (India) প্রশংসা করে বলেন, ভারত করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে বিশ্ব নেতা হিসেবে সামনে এসেছে।

সাংসদ জর্জ হোল্ডিং (george holding) বলেন, ভারত আমেরিকার সবথেকে ঘনিষ্ঠ সহযোগীদের মধে একটি আর আমাদের সম্পর্ককে আগাগোড়াই ওয়াশিংটন থেকে সমর্থন করা হয়। আমি কৃতজ্ঞ যে, করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে ভারত একটি লিডারের মতো সামনে এসেছে আর আমি খুশি যে, বৈশ্বিক মহামারীর সময় আমাদের বন্ধুত্ব আরও শক্তিশালী হয়েছে। হোল্ডিং ভারত আর আমেরিকার সম্পর্ক মামলায় আমেরিকান কংগ্রেসের সহ সভাপতি।

হোল্ডং বলেন, ‘আমারিকার মাটিতে ভারতের স্বয়ংসেবকরা অক্লান্ত পরিশ্রম করে মাস্ক, খাদ্য বণ্টন করে চলেছে। তাঁরা এটা সুনিশ্চিত করছে যে, আমেরিকায় থাকা দরিদ্র শ্রেণীর মানুষদের যেন খাদ্র আর ওষুধের অভাব না হয়।”

উনি বলেন, ভারত সরকার করোনা বিরুদ্ধে লড়াই করার জন্য বিভিন্ন দেশকে সহায়তা করে চলেছে। এমনকি নিজের দেশ এবং আমেরিকার জন্যও ভারত সরকার অক্লান্ত পরিশ্রম করছে। ‘উনি বলেন, ‘এটা দেখে আমি হতভম্ব যে, আমাদের থেকে প্রায় ১০ হাজার মাইল দূরে থাকা একটি দেশ কিভাবে আমাদের জন্য লড়াই করে চলেছে।”

হোল্ডিং বলেন, ভারত এটা বুঝিয়েছে যে তাঁরা ওষুধ এবং চিকিৎসার উকরণের যাতে অভাব না হয়, সেটার জন্য তাঁরা বদ্ধপরিকর। আর ভারতের এই কাজের জন্য শুধু আমেরিকাই না, ভারতের প্রতিবেশী দেশগুলো অনেক সাহায্য পেয়েছে।

রিপাবলিকান সাংসদ বলেন, ‘এপ্রিলের প্রথম দিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আর রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম দেশব্যাপী লকডাউনের মধ্যে আন্তর্জাতিক বাণিজ্যের যাতে সমস্যা না হয়, সেটার জন্য একসাথে কাজ করেছে। তখন ভারত আমেরিকাকে হাইড্রক্সিক্লোরোকুইন এর মতো ওষুধের বড় ভাণ্ডার দিয়েছে।”

Related Articles

Back to top button