আন্তর্জাতিকনতুন খবর

চীনে সমস্ত শিল্প ব্যান করে সব ভারতে শিফট করো, হিন্দুস্তান বেশি সুরক্ষিত: আমেরিকান স্টেট ডিপার্টমেন্ট

নরেন্দ্র মোদী সরকারের কূটনীতি দারুনভাবে কাজে আসছে। দেশ ও দেশের বাইরে মোদী সরকার যে খেলা দেখিয়েছে তা চীনের মাথা পাগল করে দিয়েছে। চীন স্পষ্ট বুঝতে পারছে যে তার সাম্রাজ্য ভেঙে পড়ার মুখে দাঁড়িয়েছে। আন্তর্জাতিক চুক্তির কারণে কোনো দেশের পণ্যে ব্যান লাগানো সহজ নয় তবে ভারত সরকার নিপুনতার সাথে রাস্তা বের করছে।

একদিকে ভারতে আত্মনির্ভরশীল হওয়ার ডাক দিয়ে সরকার চীনা পণ্য বয়কট করার জন্য ভারতীয়দের মনে আগুন জ্বালিয়ে দিয়েছে। ফলস্বরুপ ভারতের বাজারে চীনের দাপট শেষ হওয়ার মুখে। অন্যদিকে আমেরিকার বাজার ভারতীয় ওষুধ কোম্পানিদের জন্য উন্মুক্ত করে দিয়েছে।

শুধু এই নয়, বিশ্বের বড়ো বড়ো নামিদামি কোম্পানি এবার চীন ছেড়ে ভারতে আসতে শুরু করেছে। সমগ্র বিশ্বে করোনা ছড়িয়ে চীন সুপার পাওয়ার হওয়ার স্বপ্ন দেখেছিল। যা এখন স্বপ্নই রয়ে যাবে বলে মনে করা হচ্ছে। আমেরিকা থেকে আরো এক খবর সামনে আসছে যা চীনকে চিন্তায় ফেলবে।

আসলে আমেরিকার স্টেট ডিপার্টমেন্ট এর প্রমুখ বলেছেন, চীনকে ব্যান করে সমস্ত শিল্প, কারখানা ভারতে শিফট করা হোক। স্টেট ডিপার্টমেন্ট এর প্রমুখ টেড ইয়োহো বলেছেন – এখন ভারত একটি উদীয়মান শক্তি এবং ভারতের বিনিয়োগ চীনের চেয়ে বেশি সুরক্ষিত, চীন বিশ্বাসযোগ্য নয় তাই এমন পরিস্থিতিতে চীনে আমাদের সমস্ত শিল্প ব্যান করতে হবে।

টেড বলেন, সর্বশেষতম উদাহরণ হল চীন যখন পিপিইর সবচেয়ে বেশি প্রয়োজন ছিল তখন চীন তার হাত তুলে নিয়েছিল, যার ফলে পুরো বিশ্বের সরবরাহ বন্ধ হয়ে গেছিলো।

টেড ইয়োহো বলেছেন, যে আমেরিকার নীতি হল নিজেদের মতো মানসিকতা রাখা দেশগুলিকে সাথে রাখা। মার্কিন যুক্তরাষ্ট্র কীভাবে চীন থেকে তার শিল্পগুলি সরিয়ে নিয়ে ভারতে তার প্রতিষ্ঠা করতে পারে সে সম্পর্কে একটি পরিকল্পনা করছে। এছাড়াও, যে শিল্পগুলি আমেরিকাতে ফিরে আসতে চায় তাদের ফিরে আসুক।

Back to top button
Close