আন্তর্জাতিকনতুন খবর

মুসলিম পুরুষদের নির্বীজন আর মহিলাদের গর্ভপাত করানোর মতো জঘন্যতম অপরাধ করছে চীন! বলল আমেরিকা

নয়া দিল্লীঃ চীনের (China) কমিউনিস্ট পার্টির উপর আক্রমণ করে আমেরিকার (America) বিদেশ মন্ত্রী মাইক পম্পিও (Mike Pompeo) চীনের উপর গুরুতর অভিযোগ করেন। উনি বলেন, চীন দেশের পশ্চিম শিনজিয়ান (Xinjiang) প্রান্তে শুধু মুসলিম (Uyghurs) মহিলাদের গর্ভপাতই করাচ্ছে না, ওঁরা মুসলিম পুরুষদের নির্বীজনও করছে। উনি বলেন, চীনের এই কাজ মানবতাকে লজ্জার মধ্যে ফেলছে।

পম্পিও বলেন, আমি কয়েক সপ্তাহ আগে চীনের কমিউনিস্ট পার্টি নিয়ে একটি রিপোর্ট পড়েছি, যেখানে চীনের পশ্চিম প্রান্তে উইঘুর মুসলিম পরুষদের নির্বীজন আর মুসলিম মহিলাদের জোর করে গর্ভপাত করানোর কথা উল্লেখ আছে। চীনের এই কাজ মানবতা বিরোধী।

আমেরিকায় মিডিয়ার সাথে কথাবার্তা বলার সময় পম্পিও বলেন, চীনের শিনজিয়াং প্রান্তে অনেককেই বন্দি বানানো হয়েছে। সেখানে মুসলিমদের ধার্মিক স্বাধীনতা কেড়ে নেওয়া হচ্ছে। উনি জানান, চীন নিজেদের বিরুদ্ধে ওঠা সমস্ত আওয়াজ দাবানর চেষ্টা করছে। আর সেই অনুযায়ী, হংকং আর তাইওয়ানে বিরোধী সুর দাবানর জন্য নানারকম ষড়যন্ত্র করছে। হংকংয়ে নতুন আইন সেখানকার মানুষের জন্য বড়সড় বিপদ ডেকে আনছে। আর এর প্রমাণ খুব শীঘ্রই পাওয়া যাবে। উনি বলেন, আমেরিকা চীনের এই ষড়যন্ত্র সফল হতে দেবে না।

আমেরিকার বিদেশ মন্ত্রী বলেন, সবথেকে বড় সত্যি হল চীন গ্লোবাল কমিউনিকেশন নেটওয়ার্কে নিজেদের কবজা জমাতে চায়। আর এরজন্যই তাঁরা এরকম প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। চীনের কোম্পানি হুওয়াই বিশ্বের অনেক দেশে নিজেদের নেটওয়ার্ক গোপন তথ্য চুরি করার জন্য ব্যবহার করছে। আমরা বিশ্বের সেই দেশ গুলোকে চীনের হাত থেকে বাঁচাতে চাই। চীনের হুওয়াই কোম্পানির সাথে ব্যবসা করা মানবতার বিরুদ্ধে অপরাধ।

Back to top button
Close