নতুন খবরভারতবর্ষ

উত্তর প্রদেশে তৈরি হয়ে গেলো প্রথম Covid-19 হাসপাতাল, থাকবে উন্নত মানের ব্যবস্থা

লখনউঃ করোনা ভাইরাসের () মামলার বৃদ্ধি দেখে রাজ্য সরকার নিজের স্তরেই এই মহামারীকে রোখার জন্য কোমর বেঁধেছে। এর আগে স্বাস্থ বিভাগের মুখাপাত্র লব আগরবাল জানিয়েছিলেন যে, দেশের ১৭ রাজ্যে করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসার জন্য আলাদা করে কোভিড-১৯  হাসপাতাল বানানোর কাজে লেগেছে। এবার ের () লখনউতে রাজ্যের প্রথম কোভিড-১৯ () হাসপাতাল তৈরি হয়ে গেছে।

উত্তর প্রদেশের রাজধানী লখনউতে () তৈরি হওয়া এই হাসপাতালে করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসা শুরু করা হবে। করোনার বিরুদ্ধে যুদ্ধ করার জন্য ওই হাসপাতালে আধুনিক ভেন্টিলেটর আর অন্যান্য অত্যাধুনিক উপকরণ লাগানো হয়েছে। লখনউ পিজিআই নবনির্মিত ট্রমা সেন্টারকে কোভিড-১৯ এর হাসপাতালে পরিণত করেছে। পিজিআই থেকে প্রায় দুই কিমি দূরে বৃন্দাবন যোজনাতে বানানো এই হাসপাতালে ২৪০ টি বেড আছে।

এই ট্রমা সেন্টারে উপচারের জন্য ভর্তি রোগীদের পিজিআই শিফট করে এই হাসপাতালকে সম্পূর্ণ ভাবে কোভিড-১৯ হাসপাতাল বানিয়ে দেওয়া হয়েছে। আগামী দিনে করোনার রোগীদের সংখ্যা বাড়তে পারে আর ভেন্টিলেটরের প্রয়োজনের কথা মাথায় রেখেই সরকার শুধুমাত্র করোনার চিকিৎসার জন্য এই হাসপাতাল বানিয়েছে।  এই হাসপাতালের দায়িত্বে আছে এমার্জেন্সি চিকিৎসার জন্য প্রসিদ্ধ ডঃ আর কে সিং।

ডঃ আর কে সিং বলেন, করোনার চিকিৎসার জন্য জরুরী উপকরণের সংসাধনের উপর ধ্যান দেওয়া হয়েছে। ওপিডি আর এমার্জেন্সি থেকে শুরু করে আইসিইউ পর্যন্ত রেডি করা হয়েছে। আর এই হাসপাতালে উন্নত মানের ভেন্টিলেটরও আছে। উনি বলেন, আইসোলেশন ওয়ার্ড আর কোয়ারেন্টাইন সেন্টারও তৈরি করা হয়েছে।

ডঃ সিং বলেন, প্রাথমিক দিকে প্রায় ৩৫ টি ভেন্টিলেটরের মাধ্যমে কোরনার চিকিৎসা শুরু করা হবে। এরপর প্রয়োজন পড়লে হাসপাতালে বেড আর ভেন্টিলেটরের সংখ্যা বাড়ান হবে।

Back to top button
Close