Press "Enter" to skip to content

একটি চিতায় দাহ করা হলো করোনায় মৃত ৮ হিন্দুর শবদেহ! আক্রোশ প্রকাশ বিশ্বহিন্দু পরিষদের

শেয়ার করুন -

মহারাষ্ট্রে করোনার কারণে পরিস্থিতি বিগড়াতে শুরু করেছে। পরিস্থিতি এমন যে শ্মশানে মৃত ব্যক্তিদের দাহ করার জন্য চিতা পাওয়া যাচ্ছে না। তাজা ঘটনা মহারাষ্ট্রের বিড জেলা থেকে সামনে আসছে। যেখানে করোনার দরুন ৮ ব্যাক্তির মৃত্যু হয়েছে।

মৃত ব্যাক্তিদের অন্তিম সংস্কার করার জন্য প্রশাসন একটা অস্থায়ী শ্মশানের ব্যাবস্থা করেছে। এই শ্মশান জনবসতি থেকে ২ কিমি দূরে। তবে মৃতদেহ দাহ করাকে কেন্দ্র করে এক নতুন বিতর্ক সামনে এসেছে। অভিযোগ উঠেছে অস্থায়ী শ্মশানে এক চিতার মধ্যে ৮ টি শবদেহকে দাহ করে দেওয়া হয়েছে।

কেন একটি চিতার মধ্যে ৮ টি শবদেহকে জ্বালিয়ে দেওয়া হলো তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু হয়েছে। জানিয়ে দি, হিন্দুরা শবদেহকে অত্যন্ত সম্মানের সাথে দাহ করে। হিন্দুদের ধারণা একটা শরীরের মৃত্যু হলেও আত্মার মৃত্যু হয় না। শবদেহের শেষকৃত্য আত্মার উন্নতির জন্য খুবই প্রয়োজন বলে ধারণা করা হয়।

মহারাষ্ট্রে ৮ টি শবদেহকে একসাথে দাহ করানোর জন্য অনেকে বিষয়টিকে খারাপ চোখে দেখছেন। বিশ্ব হিন্দু পরিষদ এই ঘটনার উপর আপত্তি জানিয়েছে। VHP এর তরফে বলা হয়েছে, জায়গা কম আছে এই বাহানা দিয়ে এক চিতায় ৮ টি শবদেহ দাহ করা হয়েছে যা অনুচিত। এই শবদেহ গুলি যদি মুসলিম বা খ্রিস্টান সম্প্রদায়ের হতো তাহলে কি এক কবরে তাদের রাখা হতো? বিশ্বহিন্দু পরিষদ এই বিষয়ে মহারাষ্ট্র সরকারের কাছে জবাব চেয়েছে।