Press "Enter" to skip to content

ফ্রান্স পয়গম্বরের কার্টুন বানানোয় পাকিস্তানে তুমুল বিক্ষোভ! আটকে এক হাজার ভারতীয় তীর্থযাত্রী

শেয়ার করুন -

নয়া দিল্লীঃ পাকিস্তানে কট্টরপন্থী ইসমালিক নেতা সাদ হুসেইন রিজভি-র গ্রেফতারীর পর ওই দেশে বিক্ষোভের মাত্রা বেড়ে গিয়েছে। প্রদর্শনে হিংসার কারণে এখনও পর্যন্ত তিনজনের মৃত্যু হয়েছে। পাকিস্তানে এই প্রদর্শনের ফলে ভারত থেকে ওই দেশে যাওয়া প্রায় এক হাজার শিখ তীর্থযাত্রী ফেঁসে গেছেন। তাঁদের সবাইকে লাহোরের গুরুদ্বারা ডেরা সাহিবে নিয়ে যাওয়া হয়েছে। তাঁরা সবাই হসনাবদল গুরুদ্বারা পাঞ্জা সাহিবে যাচ্ছিলেন। শিখ তীর্থযাত্রীদের সুরক্ষা নিয়ে ভারত চিন্তা জাহির করেছে।

সাদ হুসেইন রিজভি

সুত্র থেকে জানা গিয়েছে যে, ভারত সরকার পাকিস্তানের বর্তমান পরিস্থিতির উপর লাগাতার নজর রাখছে আর ভারতীয় নাগরিকদের সুরক্ষার জন্য পাকিস্তানি আধিকারিকদের সঙ্গে যোগাযোগে আছে।

উল্লেখ্য, তেহরিক-এ-লব্বাইকের নেতা সাদ রিজভি পাকিস্তানের ইমরান সরকার হুমকি দিয়ে বলেছিল যে, যদি পয়গম্বর মহম্মদ এর কার্টুন বানানোর কারণে ফ্রান্সের রাজদূত কে পাকিস্তানের বাইরে না পাঠানো হয়, তাহলে গোটা পাকিস্তানে বিক্ষোভ দেখানো হবে।

ওই সংগঠন ফ্রান্সের রাজদূত কে পাকিস্তান থেকে তাড়ানোর দাবি নিয়ে ইমরান সরকারের বিরুদ্ধে লাহোরের রাস্তায় চরম উৎপাত করে। এরপর লাহোর পুলিশ সাদ হুসেইন রিজভিকে সোমবার গ্রেফতার করে নেয়। নিজের নেতার গ্রেফতারীর বিরোধে সংগঠনের হাজার হাজার কর্মী পুলিশ কর্মীদের উপর হামলা শুরু করে দেয়। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পুলিশ কাঁদানে গ্যাস ছোঁড়ে আর জল কামানের ব্যবহার করে।