Press "Enter" to skip to content

৪৩ বছর আগে ৩ যুবক NDA তে একসাথে করেছিলেন ট্রেনিং! তারা তিন সাথীই আজ সেনাপ্রমুখ।

শেয়ার করুন -

যে তিনটি ছেলে এক সময় একসাথে NDA এর প্রশিক্ষণ করেছিলেন তারা তিনজন আজ সেনাবাহিনীর প্রধান হিসেবে দেশের সেবায় নিয়োজিত হয়েছেন। স্থলবাহিনীর প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নরবান, বিমান বাহিনী প্রধান মার্শাল রাকেশ কুমার সিং ভদৌরিয়া এবং নৌ-প্রধান-অ্যাডমিরাল করমবীর সিং তিনজন NDA এর ১৯৭৬ ব্যাচের ব্যাচমেট ছিলেন। ৩১ শে ডিসেম্বর ২০১৯ এ ৫৯ বছর বয়সী সেনা কর্মকর্তা মুকুন্দ নারওয়ান ২৮ তম সেনাপ্রধানের দায়িত্ব গ্রহণ করেন যারপর এই তালমেল সম্ভব হয়েছে। ঘটনাটি নিয়ে দেশজুড়ে বেশ চর্চা হয়েছে।

জানিয়ে দি, ভারতীয় সেনাবাহিনীর ইতিহাসে ২৮ বছর পরে এটি আবার ঘটেছে যে একই এনডিএ ব্যাচের ক্যাডেটরা তিনটি সেনাবাহিনীর সভাপতি হয়ে উঠেছে। ১৯৭৬ সালে যখন তিন যুবক NDA তে ট্রেনিং নিচ্ছিলেন তখন সম্ভবত তারা কখনোই ভাবেননি যে তারা একসাথে এইভাবে দেশের সেবা করার সুযোগ পাবেন।

ন্যাশনাল ডিফেন্স একাডেমিতে থাকাকালীন তিন জিনেই দেশের সেবা করার স্বপ্ন দেখেছিলেন। তবে একসাথে তিন সাথী দেশের সেবার সুযোগ পাবেন সেটা হয়তো ভাবেননি। সেনাবাহিনী প্রধানের দায়িত্ব নেওয়ার পরে, জেনারেল মনোজ মুকুন্দ নারওয়ান তার ব্যাচমেট তথা নৌ বাহিনীর প্রধান অ্যাডমিরাল করমবীর সিং এর সাথে জুড়ে যান।

অ্যাডমিরাল করমবীর সিং ৩১ মে নৌবাহিনী প্রধান হিসাবে দায়িত্ব গ্রহণ করেছিলেন, এবং এয়ার চিফ মার্শাল রাকেশ কুমার সিং ভদৌরিয়া ৩০ সেপ্টেম্বর ভারতীয় বিমান বাহিনীর প্রধান হিসাবে যোগদান করেছিলেন

তিন সেনা অফিসার এনডিএ-তে তাদের তিন বছর প্রশিক্ষণ শেষ করার পরে, তারা 1980 সালের জুন-জুলাইয়ে অফিসার হিসাবে কমিশনার হওয়ার আগে তাদের নিজ নিজ সার্ভিস একাডেমিতে গিয়েছিলেন। সেনাবাহিনীর কর্মকর্তারা এই বিরল ঘটনা সম্পর্কে এই গণমাধ্যমকে বলেছেন যে এনডিএ ব্যাচের এই তিন অনুগামীদের তাদের পরিষেবা প্রধান হওয়া খুব বিরল।